এখনও এরিকসনের ৪৫৩ কোটি টাকা বকেয়া, মোদীর রাজ্য গুজরাতে বিমানবন্দর তৈরির বরাত পেল অনিল আম্বানীর সংস্থা

যে অনিল আম্বানীকে রাফাল চুক্তি পাইয়ে দেওয়ার ক্ষেত্রে খোদ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ এনেছে কংগ্রেস সহ বিরোধীরা, সেই অনিল আম্বানীর সংস্থা এবার মোদীর রাজ্যে গ্রিনফিল্ড বিমানবন্দর তৈরির বরাত পেল।
গুজরাতের একটি গ্রিনফিল্ড এয়ারপোর্ট নির্মাণের দায়িত্ব পেল অনিল আম্বানীর সংস্থা রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচার। এই প্রকল্পে খরচ হবে ৬৪৮ কোটি টাকা। এক প্রেস রিলিজের মাধ্যমে বুধবার একথা জানানো হয়েছে সংস্থার তরফে। রাজকোটের হিরাসরে আমেদাবাদ-রাজকোট জাতীয় সড়কের কাছে গড়ে উঠবে এই গ্রিনফিল্ড বিমানবন্দর। রিলায়েন্স ইনফ্রাস্টাকচারের তরফে জানানো হয়েছে ৩০ মাসের মধ্যে শেষ হবে এই প্রকল্পের কাজ। আরও জানা গেছে, সব থেকে কম খরচে এই প্রকল্প নির্মাণের প্রস্তাব দিয়ে বিমানবন্দর নির্মাণের দায়িত্ব পেয়েছে অনিল আম্বানীর রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচার।
এর আগে ভারতের সঙ্গে ফ্রান্সের রাফাল যুদ্ধ বিমান কেনা নিয়ে যে চুক্তি হয় তখন অভিযোগ উঠেছিল, অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও অনিল আম্বানীর রিলায়েন্স ডিফেন্সকে বরাত পাইয়ে দিয়েছে কেন্দ্র। কিন্তু এক্ষেত্রে সংস্থার তরফে দাবি করা হয়েছে, বিমানবন্দর রক্ষণাবেক্ষণ এবং পরিকাঠামো তৈরির ক্ষেত্রে তারা যথেষ্ট অভিজ্ঞ। গুজরাতের একাধিক বিমানবন্দর প্রকল্পের সঙ্গে যুক্ত তারা। ইতিমধ্যেই গুজরাতের শিল্পপতি গৌতম আদানির সংস্থা দেশের ৫ টি আন্তর্জাতিক বিমানবন্দর রক্ষণাবেক্ষণের দায়িত্ব পেয়েছে। এবার বিমানবন্দর তৈরির বরাত পেল অনিল আম্বানীর সংস্থা।
এই মুহূর্তে রিলায়েন্স কর্তা অনিল আম্বানীর মাথায় ঝুলছে জেল যাত্রার খাঁড়া। সুপ্রিম কোর্ট সম্প্রতি নির্দেশ দিয়েছে, চার সপ্তাহের মধ্যে বিদেশি সংস্থা এরিকসনের বকেয়া ৪৫৩ কোটি টাকা ফেরাতে হবে অনিল আম্বানির সংস্থা আর কমকে। যদি তা না হয় তবে তিন মাসের জন্য জেলে যেতে হবে অনিল আম্বানীকে।
আর কম এর কাছ থেকে মোট ৫৭১ কোটি টাকা পায় এরিকসন। কিন্তু আদালতে এর মধ্যে জমা রয়েছে ১১৮ কোটি টাকা। ফলে বাকি ৪৫৩ কোটি টাকা দিতে হবে অনিল আম্বানীর সংস্থাকে।

Comments
Loading...