অযোধ্যা মামলা: আরও ২ অবসরপ্রাপ্ত বিচারপতিকে প্যানেলে চেয়ে ও ফৈজাবাদের বদলে দিল্লিতে মধ্যস্থতার আবেদন নিয়ে ফের সুপ্রিম কোর্টে নির্মোহী আখড়া

অযোধ্যা জমি বিতর্ক মামলায় সুপ্রিম কোর্টের ৮ মার্চের নির্দেশের বদল চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ নির্মোহী আখড়া। তাদের আবেদন, সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ যে ৩ সদস্যের মধ্যস্থতাকারী প্যানেল তৈরি করে দিয়েছে, তাতে সুপ্রিম কোর্টের আরও ২ জন অবসরপ্রাপ্ত বিচারপতিকে অন্তর্ভুক্ত করা হোক। পাশাপাশি মধ্যস্থতার জায়গা হিসেবে ফৈজাবাদের বদলে দিল্লি কিংবা অন্য কোনও নিরপেক্ষ জায়গা বিবেচনার কথাও আবেদনে উল্লেখ করেছে নির্মোহী আখড়া।

গত ৮ মার্চ সুপ্রিম কোর্টের ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ মধ্যস্থতার প্রক্রিয়া চালাতে তিন সদস্যের একটি প্যানেল তৈরি করে দেয়। সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি ইব্রাহিম খালিফুল্লার নেতৃত্বাধীন ওই প্যানেলে রয়েছেন ‘আর্ট অব লিভিং’ এর প্রতিষ্ঠাতা শ্রী শ্রী রবিশঙ্কর এবং সিনিয়র আইনজীবী শ্রীরাম পঞ্চু। ফৈজাবাদে মধ্যস্থতাকারীদের এই প্যানেল সব পক্ষের সঙ্গে কথা বলে আট সপ্তাহের মধ্যে প্রক্রিয়া শেষ করবে বলেও নির্দেশ দেয় শীর্ষ আদালত। অযোধ্যা জমি বিতর্ক মামলার অন্যতম মামলাকারী নির্মোহী আখড়ার তরফে সোমবার এক লিখিত আবেদনে শীর্ষ আদালতকে জানানো হয়, প্যানেলে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত আরও দুই বিচারপতিকে রাখা হোক। মামলার প্রধান দুই পক্ষ, নির্মোহী আখড়া ও সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ডকে, মধ্যস্থতাকারীদের উপস্থিতিতে আলোচনার সুযোগ দেওয়ারও আবেদন আখাড়ার। এছাড়াও তাদের আবেদন, নিরপেক্ষভাবে মধ্যস্থতার স্বার্থে ফৈজাবাদ থেকে দিল্লি বা অন্য কোনও সরিয়ে নিয়ে যাওয়া হোক মধ্যস্থতার প্রক্রিয়া। এতে নিরাপত্তা সংক্রান্ত ব্যাপার সামলানো সহজ হবে বলে আবেদনে দাবি করেছে নির্মোহী আখড়া।

Comments
Loading...