দুপুরে ইস্তফা শোভনের। কলকাতার নতুন মেয়র ববি হাকিম, ডেপুটি মেয়র অতীন ঘোষ

কলকাতার মেয়র হলেন ফিরহাদ হাকিম। ডেপুটি মেয়র করা হল অতীন ঘোষকে। বৃহস্পতিবার সন্ধ্যায় দলের কলকাতার কাউন্সিলারদের বৈঠকে এই সিদ্ধান্ত ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে এদিন দুপুরে নিজে না গেলেও, নিরাপত্তা রক্ষীকে দিয়ে নিজের ইস্তফা পত্র কলকাতা পুরসভায় পাঠিয়ে দেন শোভন চট্টোপাধ্যায়।
দীর্ঘ কয়েক মাস ধরেই শোভনের সঙ্গে দলের দূরত্ব তৈরি হয়েছিল। একাধিকবারই দলীয় বা সরকারি মিটিংয়ে শোভন চট্টোপাধ্যায়কে সমালোচনা এবং সতর্কও করেছিলেন তৃণমূল নেত্রী এবং মুখ্যমন্ত্রী। শেষ পর্যন্ত মঙ্গলবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে চরমে পৌঁছোয় পরিস্থিতি। ক্ষুদ্ধ মুখ্যমন্ত্রীর রোষে পড়েন শোভন, যার জেরে সেদিনই মন্ত্রিত্ব থেকে ইস্তফা দিয়েছিলেন। বৃহস্পতিবার মেয়র পদ থেকেও ইস্তফা দিলেন শোভন। পুরসভায় ইস্তফা পাঠানোর পর শোভন চট্টোপাধ্যায় সাংবাদিক বৈঠকে জানান, দল চাইলে তিনি নিজের কাউন্সিলার বা বিধায়ক পদ থেকেও ইস্তফা দিতে রাজি।
এদিকে কাউন্সিলারদের বাইরে থেকে কাউকে মেয়র করার প্রস্তুতি কিন্তু তৃণমূলে শুরু হয়ে গিয়েছিল গত মঙ্গলবারই, যেদিন মন্ত্রিত্ব থেকে ইস্তফা দেন শোভন। আইন অনুযায়ী, কাউন্সিলার ছাড়া কেউ মেয়র হতে পারেন না। সেই অনুযায়ী নতুন বিল আনার তোড়জোড় শুরু করে সরকার। বৃহস্পতিবার সেই বিল বিধানসভায় আনা হয়।
এদিন সন্ধ্যায় উত্তীর্ণে দলের কলকাতার কাউন্সিলারদের মিটিং ডাকেন মুখ্যমন্ত্রী। দলের সবাইকে ভালোভাবে কাজ করার নির্দেশ দেন মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর নেতৃত্বকেই বলেন, নতুন মেয়র এবং ডেপুটি মেয়রের নাম প্রস্তাব করতে। নেতৃত্ব মেয়র পদে ফিরহাদ হাকিম এবং ডেপুটি মেয়র পদে অতীন ঘোষের নাম প্রস্তাব করলে সকলেই তা মেনে নেন।

Comments
Loading...