দেশের ধনীতম মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর ৩ বছরের নাতির সম্পত্তির পরিমাণ প্রায় ১৯ কোটি টাকা, দাদুর থেকে ৬ গুণ বেশি

প্রতি বছরের মতো এবারও নিজের এবং পরিবারের মোট সম্পত্তির পরমাণ প্রকাশ্যে আনলেন দেশের ধনীতম মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। আর তাতে দেখা যাচ্ছে, নিজের এবং পরিবারের মিলে ১৭৭ কোটি টাকার মালিক চন্দ্রবাবু নাইডুই দেশের মুখ্যমন্ত্রীদের মধ্যে ধনীতম। বুধবার অন্ধ্রের মুখ্যমন্ত্রী এবং টিডিপি নেতা নিজের এবং পরিবারের মোট সম্পত্তির হিসেব জনসমক্ষে এনেছেন। আর জানলে চোখ কপালে উঠে যাবে, চন্দ্রবাবুর থেকেও ৬ গুণ টাকার মালিক তাঁর ৩ বছরের নাতি।
শেষ ৮ বছর ধরে জনমানসে নিজের স্বচ্ছ ভাবমূর্তি ধরে রাখতে নিজের ও পরিবারের মোট সম্পত্তির পরিমাণ প্রকাশ করে আসছেন অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী ও তেলেগু দেশম পার্টির নেতা চন্দ্রবাবু নাইডু।
এবছরের গোড়ায় অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর)- এর হিসেবে দেখা যায়, দেশের মুখ্যমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশি সম্পত্তির মালিক চন্দ্রবাবু নাইডু। তখন তাঁর নিজের এবং পরিবারের মোট সম্পত্তির পরিমাণ ছিল ১৭৭ কোটি টাকা। এই তালিকায় সবচেয়ে নীচে ছিলেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার। মানিক সরকারের ওপরেই ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ত্রিপুরায় সিপিএম হেরে যাওয়ার পর এখন দেশের মুখ্যমন্ত্রীদের মধ্যে সবচেয়ে কম টাকার মালিক বাংলার মুখ্যমন্ত্রী।
কিন্তু বুধবার চন্দ্রবাবু নাইডু তাঁর এবং পরিবারের যে সম্পত্তির হিসেব প্রকাশ করেছেন তা দেখে বিস্মিত অনেকেই। কারণ, গত বছরের থেকে এবছর নাইডুর নিজের সম্পত্তির পরিমাণ ২.৫৩ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ৩ কোটি টাকা। সেখানে তাঁর স্ত্রী, ছেলে, নাতির সম্পত্তির পরিমাণ বেড়েছে অনেক বেশি। চন্দ্রবাবুর স্ত্রীর সম্পত্তি গত এক বছরে ২৫ কোটি থেকে বেড়ে হয়েছে ৩১ কোটি টাকা। মুখ্যমন্ত্রীর ছেলে তথা অন্ধ্রের তথ্যমন্ত্রী নারা লোকেশের সম্পত্তি গত বছর ছিল ১৫.২১ কোটির। এবছর তা বেড়ে হয়েছে ২১.৪০ কোটি টাকা।
আর সবাইকে চমকে দিয়েছে মুখ্যমন্ত্রীর ৩ বছরের নাতির সম্পত্তির পরিমাণ। চন্দ্রবাবুর ৩ বছরের নাতি নারা দেবাংশের সম্পত্তির পরিমাণ ১৮.৭১ কোটি টাকা। গত বছর তা ছিল ১১.৫৪ কোটি টাকা।
এবছরের শুরুতে এডিআর প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশের দ্বিতীয় ধনী মুখ্যমন্ত্রী অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু। তাঁর সম্পত্তি মূল্য ১২৯ কোটি টাকা। চন্দ্রবাবু ও পেমার থেকে বেশ পিছিয়ে থাকলেও তৃতীয় স্থানে আছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহ। তাঁর সম্পত্তির মূল্য ৪৮ কোটি টাকা। চতুর্থ স্থানে রয়েছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও, পঞ্চম স্থানে মেঘালয়ার মুখ্যমন্ত্রী মুকুল সাংমা, ষষ্ঠ স্থানে কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিতারামাইয়া, সপ্তম উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

Comments
Loading...