সরকারি আধিকারিককে হাত করে কয়লা সরবরাহে দুর্নীতির অভিযোগ! আদানি, ইমামি সহ ২৫ সংস্থার বিরুদ্ধে সিবিআই তদন্ত শুরু

কয়লা সরবরাহে নয়ছয়ের অভিযোগে কোল ইন্ডিয়ার অধীনস্থ সংস্থার ৪ প্রাক্তন আধিকারিক এবং আদানি, জিন্দাল, ইমামি, বেদান্ত সহ ২৫ টি প্রথম সারির সংস্থার বিরুদ্ধে তদন্ত শুরু করল সিবিআই। ২০১৩ থেকে ২০১৭ সালের মধ্যে কয়লা সরবরাহ করতে সরকারি সংস্থার আধিকারিকদের সঙ্গে যোগসাজশের অভিযোগ রয়েছে এই সংস্থাগুলোর বিরুদ্ধে।
সিবিআইয়ের দায়ের করা এফআইআর অনুযায়ী, কোল ইন্ডিয়ার সাবসিডিয়ারি মহানদী কোলফিল্ড লিমিটেডের কয়েকজন উচ্চপদস্থ আধিকারিক তাঁদের পদের অমর্যাদা করেছেন। কয়লা সরবরাহের বরাত দেওয়ার ক্ষেত্রে নিয়ম মানা হয়নি। সিবিআইয়ের দাবি, এই অনিয়ম করতে সরকারি রেকর্ডে গোলমাল করা হয়েছে। আর এই গোটা অনিয়নমের ফলে মহানদী কোলফিল্ডসের ৯৭ কোটি টাকা ক্ষতি হয়েছে। পরোক্ষে লাভবান হয়েছে আদানি পাওয়ার, আদানি পাওয়ার মহারাষ্ট্র, জিন্দাল স্টিল, বেদান্ত, এসিসি লিমিটেড, ইমামি বায়োটেক লিমিটেডের মতো দেশের ২৫ টি প্রথম সারির শিল্প সংস্থা।
এফআইআরে মহানদী কোলফিল্ডসের যে আধিকারিকদের নাম করা হয়েছে, তাঁরা হলেন মহানদী কোলফিল্ডসের ফিনান্স বিভাগের প্রাক্তন চিফ ম্যানেজার কাবেরী মুখার্জি, প্রাক্তন সিনিয়র ম্যানেজার অনিলকুমার ভৌমিক ও দেবজ্যোতি চক্রবর্তী এবং প্রাক্তন ডেপুটি ম্যানেজার শ্রীপল্লি ভিরাগান্টা।
সিবিআইয়ের হয়ে এই মামলার তদন্তের ভার দেওয়া হয়েছে অক্ষয়কুমার নন্দাকে। তিনি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ভুবনেশ্বরের ইন্সপেক্টর।

Comments
Loading...