ITC ও AXIS ব্যাঙ্কে অংশীদারি বিক্রি করে ২২ হাজার কোটি টাকা তুলতে চায় কেন্দ্র

করোনা পরিস্থিতিতে লকডাউনের জেরে কমেছে সরকারের আয়ের উৎস। বেশ কয়েকটি রাজ্য সরকার তাঁদের কর্মী ও পেনশনভোগীদের বেতন ও পেনশনে কাটছাঁট করেছে। আর এবার ঘরে টাকা তুলতে আইটিসি ও অ্যাক্সিস ব্যাঙ্কে নিজেদের অংশীদারি বিক্রি করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এই দুই সংস্থায় নিজেদের শেয়ার বিক্রি করে আগামী দিনে ২২ হাজার কোটি টাকা ঘরে তোলার পরিকল্পনা রয়েছে সরকারের। সুত্রের খবর, সব কিছু ঠিকঠাক থাকলে আগামী এক সপ্তাহের মধ্যেই সমস্ত প্রক্রিয়া সম্পন্ন হওয়ার কথা।
সরকারি সংস্থা স্পেসিফায়েড আন্ডারটেকিং অফ দ্য ইউনিট ট্রাস্ট অফ ইন্ডিয়ার মাধ্যমে সরকার আইটিসিতে ৭.৯৪ শতাংশ ও অ্যাক্সিস ব্যাঙ্কে ৪.৬৯ শতাংশ শেয়ারের অধিকারী। এই শেয়ারগুলোই বিক্রি করে ফেলার পরিকল্পনা রয়েছে সরকারের।
মঙ্গলবার শেয়ার বাজার বন্ধ হওয়ার সময় পর্যন্ত অ্যাক্সিস ব্যাঙ্কের শেয়ারের মূল্য ছিল ৩৮৯.২ টাকা যা প্রায় ৩.৩৮ শতাংশ কম। অন্যদিকে, আইটিসির শেয়ারের দাম ছিল ১৭৩.৯ টাকা। এই অর্থে আইটিসি ও অ্যাক্সিস ব্যাঙ্কে সরকারের টাকার অঙ্ক দাঁড়ায় ২২,১২৩ কোটি টাকা।
উল্লেখ্য গত তিনি মাসে প্রায় ৫৩ শতাংশ পড়েছে অ্যাক্সিস ব্যাঙ্কের শেয়ারের দাম। অন্যদিকে, আইটিসির শেয়ারের দামও পড়েছে পায় ১৯ শতাংশ।
এর আগে বিমা সংস্থা এলআইসিতে নিজেদের অংশীদারিত্বের সামান্য কিছু বিক্রি করে ৯০ হাজার কোটি টাকা ঘরে তোলার কথা বলেছে কেন্দ্রীয় সরকার। আগামী দিনে সরকারি সংস্থাগুলিতে নিজেদের অংশীদারিত্ব বেচে ২,১০,০০০ কোটি টাকা ঘরে তোলার পরিকল্পনা রয়েছে সরকারের। এছাড়াও আইডিবিআই ব্যাঙ্কেও নিজেদের অংশীদারিত্ব বিক্রি করার কথা বলেছে সরকার।

স্পেসিফায়েড আন্ডারটেকিং অফ দ্য ইউনিট ট্রাস্ট অফ ইন্ডিয়ার প্রায় ৫১ টি লিস্টেড ও আনলিস্টেড কোম্পানিতে অংশীদারিত্ব রয়েছে। এই কোম্পানিগুলির মধ্যে অন্যতম অ্যাক্সিস ব্যাঙ্ক, আইটিসি ও এল অ্যান্ড টি। ইতিমধ্যে এল অ্যান্ড টিতে নিজেদের সব শেয়ার বেচে দিয়েছে সরকার। আর এখন অ্যাক্সিস ব্যাঙ্ক ও আইটিসির মতো সংস্থা থেকেও হাত গুটিয়ে নিতে চলেছে কেন্দ্র।

Comments
Loading...