কেন্দ্রের সঙ্গে দেশের রিজার্ভ ব্যাঙ্কের যে মতানৈক্য চলছে, সেই ইস্যুতে এবার মুখ খুলল কংগ্রেস। কেন্দ্রের সমালোচনা করে দেশের প্রাক্তন অর্থমন্ত্রী এবং কংগ্রেস নেতা পি চিদাম্বরম বৃহস্পতিবার বলেন, আগামী ১৯ শে নভেম্বর আরবিআই গভর্নর উর্জিত প্যাটেলের বড় পরীক্ষা, আশা করা যায় তিনি তাঁর সিদ্ধান্তে অটল থাকবেন।
কেন্দ্রীয় সরকার ও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মধ্যে সাম্প্রতিক মনোমালিন্যের পিছনে রয়েছে সেই বিপুল পরিমাণ টাকার বিষয়, যা কেন্দ্র আরবিআই-এর থেকে চেয়েছিল, কিন্তু আরবিআই যা দিতে অস্বীকার করেছে। বৃহস্পতিবার এমনই দাবি করলেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম। তাঁর মতে, এর আগে কোনও সরকারের আমলে যা হয়নি, আরবিআই অ্যাক্টের সেই ৭ নম্বর ধারা প্রয়োগ করে কেন্দ্রের তরফে আরবিআইকে চিঠি পাঠানো হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক গভর্নর উর্জিত প্যাটেলকে চাপ দেওয়া জন্যই তা করা হয়েছে।
আরবিআই অ্যাক্টের ৭ নম্বর ধারায় বলা হয়েছে, জনস্বার্থে এই ধারা প্রয়োগ করে আরবিআইকে নির্দেশ দিতে পারে কেন্দ্র।


পড়ুনঃ কেন্দ্র-আরবিআই নয়া সংঘাতঃ কেন্দ্র আরবিআই-এর কাছে চাইল ৩.৬ লক্ষ কোটি টাকা, না উর্জিত প্যাটেলের


চিদাম্বরমের মতে, আরবিআই-এর উপর চাপ দিয়ে উর্জিত প্যাটেলকে যদি কেন্দ্র পদত্যাগ করতে বাধ্য করে, তবে তা দেশের সর্বনাশ ডেকে আনবে। যা বুঝতে পারছে না বর্তমান কেন্দ্রীয় সরকার। তাঁর মতে, কেন্দ্র আরবিআই রেগুলেটার্স বোর্ডে নিজেদের প্রতিনিধি মারফত আরবিআইকে নিজেদের দাবি মেনে নেওয়ার জন্য চাপ দিচ্ছে। প্রসঙ্গত, কেন্দ্র আরবিআই-এর কাছে প্রায় সাড়ে ৩ লক্ষ কোটি টাকা চেয়েছে, যা নাকচ করেছেন উর্জিত প্যাটেল। এই ইস্যুতে উর্জিত প্যাটেলের পাশে দাঁড়িয়েছেন আরবিআই-এর প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনও।


পড়ুনঃ কেন্দ্র-আরবিআই দ্বন্দ্বে উর্জিত প্যাটেলের পাশে দাঁড়ালেন প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন


দেশের প্রাক্তন অর্থমন্ত্রীর অভিযোগ, ফিস্কাল ডেফিসিট নিয়ে সমস্যা থাকলেও, সরকার ভোটের আগে ওই টাকা নিয়ে খরচ বাড়াতে চাইছে। তিনি বলেন, আগামী ১৯ শে নভেম্বর ফের বৈঠকে বসছে আরবিআই রেগুলেটার্স বোর্ড। চিদাম্বরম আশা প্রকাশ করেছেন, সেদিন আরবিআই গভর্নর উর্জিত প্যাটেল নিজের সিদ্ধান্তে অনড়
থাকবেন। মাথা নোয়াবেন না কেন্দ্র মনোনীত আরবিআই রেগুলেটার্স বোর্ডের চাপের কাছে। সূত্রের খবর, রেগুলেটার্স বোর্ডে কেন্দ্র বিজেপি-আরএসএসপন্থী অর্থনীতিবিদ গুরুমূর্তিকে নিয়োগ করেছে। তাঁর মাধ্যমেই চাপ দেওয়া হচ্ছে রিজার্ভ ব্যাঙ্ককে।

You may also like