Galwan Face-off: নিহত PLA সেনার নাম প্রকাশ চিনের

পূর্ব লাদাখের গালওয়ান সীমান্তে ৫ PLA সেনার নিহত হওয়ার কথা স্বীকার করে নিল চিন। গত বছর ভারত-চিন ফেসঅফে নিহত হয়েছিলেন সেনারা। চিনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) আনুষ্ঠানিকভাবে স্বীকার করেছে এ কথা। প্রকাশ করা হয়েছে নিহত সেনাদের নামও।

এর আগে ভারতের পক্ষ থেকে বারবার দাবি করা হয়েছিল, ২০২০ সালে গালওয়ানে চিনের সঙ্গে ফেসঅফে বেশ কয়েকজন চিনা সেনা নিহত হন। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ সংসদে লাদাখের প্যাংগং সো থেকে উভয় পক্ষের সেনা সরানোর কথা জানিয়েছেন। কিন্তু চিন সেই কথা স্বীকার করতে নারাজ ছিল। কয়েকদিন আগে রুশ সংবাদসংস্থা টাস জানিয়েছিল, ২০ সালের ভারত-চিন রুদ্ধশ্বাস লড়াইয়ে মৃত্যু হয়েছে অন্তত ৪৫ PLA সেনার।

[আরও পড়ুন- #MeToo Movement: প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এম জে আকবরের মানহানির মামলায় বেকসুর খালাস পেল সাংবাদিক প্রিয়া রামানি]

নিহত সেনাদের নামও প্রকাশ করেছে জিংপিং সরকার। নিহত PLA সেনাদের বিশেষ স্বীকৃতি দিতে চলেছে জিংপিং সরকার। এই পাঁচ সেনার নাম কুই ফাবাও, চেন জিয়াংগ্রং, শিয়াও শিয়ায়ুন, ওয়াং জুয়ারনন ও চেন হংজুন।
গত বছর মে-জুন মাসে ভারত ও চিনের সেনার মধ্যে যে রক্তক্ষয়ী হাতাহাতির ঘটনা ঘটেছিল, তাতে ২০ জন ভারতীয় সেনা নিহত হন। কিন্তু PLA এর দিকে কত হতাহত তা এতদিন জানায়নি চিন। রুশ সংবাদ মাধ্যম জানায়, সংঘর্ষে অন্তত ৪৫ জন চিনা সেনা নিহত হয়। এই নিয়ে বহু টানাপোড়েন চলে। এর আগে নিহত সেনাদের নাম প্রকাশ না করায় দেশের মধ্যেই বিক্ষোভের মুখে পড়তে হয়েছিল জিংপিং সরকারকে।

Comments
Loading...