কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদিত হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল।
কেন্দ্রের বিজেপি সরকার বহু দিন আগেই হিন্দু, খ্রিষ্টান, শিখ, জৈন, বৌদ্ধ ও পারসিক- এই ছয় ধর্মাবলম্বী শরণার্থীকে ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা ঘোষণা করেছে। অবশেষে বুধবার সকালে মোদী মন্ত্রিসভা ছাড়পত্র দিয়েছে এই বিলে। জানা গিয়েছে, আগামী সপ্তাহেই সংসদে পেশ করা হচ্ছে নাগরিকত্ব সংশোধনী বিল।
পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান থেকে ভারতে আশ্রয় নেওয়া অমুসলিম শরণার্থীদের এ দেশে নাগরিকত্ব দেওয়ার ব্যাপারে এদিন আরও এক ধাপ এগোল বিজেপি সরকার। ধর্মের ভিত্তিতে শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া এ দেশের ধর্মনিরপেক্ষতার মূলে কুঠারাঘাত করবে বলে প্রথম থেকেই এই বিলের বিরোধিতা করে এসেছে কংগ্রেস, তৃণমূল সহ বিরোধীরা। যদিও এই বিল পাশ করানোর ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ মোদী সরকার। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ মঙ্গলবার সংসদে জানিয়েছেন, উপত্যকা থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের মতো নাগরিকত্ব সংশোধনী বিলও তাঁদের কাছে বিশেষ অগ্রাধিকার পাচ্ছে। তাঁদের যুক্তি, মুসলিম অধ্যুষিত দেশগুলিতে হিন্দু সংখ্যালঘুরা অত্যাচারিত হয়ে এ দেশে আশ্রয় নিয়েছেন। তাই তাঁদের নাগরিকত্ব দিতে চায় সরকার।
সংশ্লিষ্ট বিল পাশ করিয়ে কয়েকটি বিশেষ সম্প্রদায়ের অনুপ্রবেশকারীদের এ দেশে থাকার ছাড়পত্র দিতে চাইছে বিজেপি সরকার। আগামী সপ্তাহে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যখন সংসদে এই বিল পেশ করবেন, সে সময় বিজেপির সমস্ত সাংসদকে উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা শুরু করেছি সাবস্ক্রিপশন অফার। নিয়মিত আমাদের সমস্ত খবর এসএমএস এবং ই-মেইল এর মাধ্যমে পাওয়ার জন্য দয়া করে সাবস্ক্রাইব করুন। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Subscribe

You may also like