Coronavirus Pandemic: করোনা আতঙ্কে দুনিয়া থেকে নিজেকে বিচ্ছিন্ন করল ভারত, ১৫ এপ্রিল পর্যন্ত ট্যুরিস্ট ভিসা বাতিল

করোনাভাইরাসের (Coronavirus) আতঙ্কে সব দেশের ভিসা স্থগিত রাখার সিদ্ধান্ত নিল ভারত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) করোনাভাইরাসকে মহামারি (Pandemic) বলে ঘোষণার প্রেক্ষিতে বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এক বিবৃতি দিয়ে জানায়, ১৩ মার্চ রাত ১২ টা থেকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত এই ভিসা স্থগিতাদেশ জারি থাকবে। তবে কূটনৈতিক সফর, সরকারি কাজ, জাতিসংঘ, আন্তর্জাতিক সংস্থা ইত্যাদিকে এই আদেশের বাইরে রাখা হয়েছে। ওই সময়কালের মধ্যে ওভারসিজ সিটিজেন অফ ইন্ডিয়া (OCI) কার্ডধারীদের ভিসামুক্ত প্রবেশাধিকারও স্থগিত করেছে ভারত সরকার।
ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬০ ছড়িয়ে গিয়েছে। এই অবস্থায় বহির্বিশ্ব থেকে নিজেকে প্রায় এক মাসের জন্য বিচ্ছিন্ন রাখার সিদ্ধান্ত নিল ভারত। এই সময়ে আমদানি ও রফতানির ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি হয়েছে।
বৃহস্পতিবার এয়ার ইন্ডিয়া, গো এয়ার-সহ বিভিন্ন বিমান সংস্থা জানিয়েছে, ১৩ মার্চ থেকে ১৫ এপ্রিলের মধ্যে যাঁরা টিকিট বুক করেছেন, তাঁদের টিকিট বাতিল করার দরকার নেই। চাইলে যাত্রীরা ফের ওই টিকিটের মেয়াদ বাড়াতে পারেন কোনও অতিরিক্ত চার্জ ছাড়াই। বৃহস্পতিবার গো এয়ার ঘোষণা করে, ৮ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত পর্যন্ত যাঁরা টিকিট বুক করেছেন, তাঁরা ইচ্ছে করলে টিকিট বাতিল করে দিতে পারেন। যদিও পরে তারা জানিয়েছে, টিকিট বাতিল করার প্রয়োজন নেই, যাত্রীরা চাইলে রিশিডিউল করতে পারেন ওই টিকিট। এ ছাড়া এয়ার ইন্ডিয়া, ভিস্তারা-সহ অন্যান্য বিমান সংস্থাও জানিয়েছে, টিকিট বাতিলের প্রয়োজন নেই।
এদিকে আন্টার্কটিকা বাদে ছ’টি মহাদেশেই করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় করোনার সংক্রমণকে মহামারি বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই ঘোষণার পরেই ইউরোপ থেকে মার্কিন মুলুকে বেড়াতে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করল হোয়াইট হাউস। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণা, ইউরোপের অধিকাংশ দেশ করোনা মোকাবিলায় ব্যর্থ। চিনে আসা-যাওয়া নিয়ন্ত্রণ করতে পারেনি ইউরোপের দেশগুলি। তাই কঠিন হলেও প্রয়োজনীয় সিদ্ধান্ত হিসেবে ইউরোপ থেকে আমেরিকা যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হল। ইউরোপের দেশগুলির সঙ্গে ব্যবসা-বাণিজ্য বন্ধ করার ব্যাপারেও ভাবনাচিন্তা করছে আমেরিকা।

Comments
Loading...