দাভোলকর হত্যায় অভিযুক্ত আইনজীবী ও সহকারীর বিরুদ্ধে ১ মাসের মধ্যে চার্জশিট, বম্বে হাইকোর্টে জানাল সিবিআই

সমাজকর্মী নরেন্দ্র দাভোলকর হত্যাকাণ্ডে নয়া মোড়। দাভোলকরের হত্যাকারীদের সহায়তার অভিযোগে আইনজীবী ও তাঁর সহযোগীর বিরুদ্ধে চার্জশিট পেশ করতে চলেছে সিবিআই।
গত সোমবার বম্বে হাইকোর্টে নরেন্দ্র দাভোলকর হত্যা মামলার শুনানিতে সিবিআই জানিয়েছে, এই হত্যাকাণ্ডে দুই অভিযুক্ত, আইনজীবী সঞ্জীব পুনালেকর ও তাঁর সহযোগী বিক্রম ভাবের বিরুদ্ধে ১ মাসের মধ্যে চার্জশিট দিতে চলেছে তারা।
২০১৩ সালের ২০ শে অগাস্ট পুনেতে প্রাতঃভ্রমণে বেরিয়ে খুন হন ৬৮ বছর বয়সী সমাজকর্মী নরেন্দ্র দাভোলকর। গুলি করে হত্যা করা হয় তাঁকে। আইনজীবী পুনালেকরের বিরুদ্ধে সিবিআইয়ের অভিযোগ, দাভোলকার খুনে ব্যবহৃত আগ্নেয়াস্ত্র নষ্ট করতে সাহায্য করেছিলেন তিনি। আর তাঁর সহযোগী বিক্রম ভাবের বিরুদ্ধেও হত্যা মামলায় প্রমাণ নষ্ট করার অভিযোগ করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।
মঙ্গলবার বম্বে হাইকোর্টে সিবিআইয়ের আইনজীবী অনিল সিংহ জানান, নরেন্দ্র দাভোলকরকে যে আগ্নেয়াস্ত্র দিয়ে খুন করা হয়েছিল এখনও তার সন্ধান চলছে। আগামী ৪ সপ্তাহের মধ্যেই এই কাজ শেষ হয়ে যাবে। তারপরেই অভিযুক্ত আইনজীবীদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করবে সিবিআই।
সাংবাদিক গৌরী লঙ্কেশ, বামপন্থী নেতা গোবিন্দ পানসারে, সমাজকর্মী নরেন্দ্র দাভোলকর ও লেখক এম এম কালবুর্গী হত্যাকাণ্ডে ‘কমন লিঙ্ক’ থাকতে পারে বলে মন্তব্য করেছিল দেশের শীর্ষ আদালত। নরেন্দ্র দাভোলকর হত্যাকাণ্ডে অভিযুক্তদের হয়ে সওয়াল করা আইনজীবী সঞ্জীব পুনালেকর ও বিক্রম ভাবেকে এবছরের ২৫ শে মে গ্রেফতার করে সিবিআই। জুলাই মাসে জামিনে মুক্তি পান তাঁরা। এছাড়াও দক্ষিণপন্থী সংগঠন সনাতন সংস্থার সদস্য তথা চিকিৎসক বীরেন্দ্রসিন তাওড়ে সহ আরও ৬ জনকে গ্রেফতার করা হয়। যার মধ্যে আততায়ী সন্দেহে পাকড়াও করা হয় সচিন আন্দুরে ও শরদ কালসকর নামে দুই ব্যক্তিকে।
অন্যদিকে, ২০১৫ সালের ১৬ ই ফেব্রুয়ারি মহারাষ্ট্রের কোলহাপুরে বর্ষীয়ান বামপন্থী নেতা গোবিন্দ পানসারেকে গুলি করা হয়। ঘটনার ৪ দিন পর মৃত্যু হয় তাঁর। সিআইডির বিশেষ দল এই হত্যাকাণ্ডের তদন্তের দায়িত্বে রয়েছে। এই তদন্তপ্রক্রিয়া নিয়ে সোমবার অসন্তোষ প্রকাশ করেছে পানসারের পরিবার। মামলাকারীদের তরফে আইনজীবী অভয় নিয়োগী বম্বে হাইকোর্টে এ কথা জানান। যার প্রেক্ষিতে বম্বে হাইকোর্টের বিচারপতি এসসি ধর্মাধিকারী ও বিচারপতি গৌতম প্যাটেলের বেঞ্চ পরিবারকে এই মর্মে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে। মামলার শুনানি আগামী ২২ শে নভেম্বর।

Comments
Loading...