THE Employability Rankings: স্নাতকদের কর্মসংস্থানের নিরিখে বিশ্বে ১৫ নম্বরে ভারতীয় বিশ্ববিদ্যালয়

স্নাতকদের কর্মসংস্থানের নিরিখে ১৫ তম দেশ হিসেবে জায়গা করে নিল ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলি। টাইমস হায়ার এডুকেশনের (THE) Employability Rankings 2020 অনুযায়ী, গত এক দশকে স্নাতকদের কর্মসংস্থানের ব্যাপারে আট ধাপ এগিয়ে গিয়েছে ভারতীয় বিশ্ববিদ্যালয়। ২০১০ সালে র‍্যাঙ্কিংয়ে ভারত ছিল ২৩ নম্বরে, এবার তারা উঠে এসেছে ১৫ নম্বরে। সমীক্ষা বলছে, বিশ্ববিদ্যালয় পাশ করা পড়ুয়াদের কর্মসংস্থানের ব্যাপারে গত এক দশকে জার্মানি (তৃতীয়), চিন (পঞ্চম) ও দক্ষিণ কোরিয়ার (নবম) সঙ্গে নজরকাড়া পারফর্মেন্স দেখিয়েছে ভারত।

রিপোর্টে প্রকাশ ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে Employability Ranking সবচেয়ে ভাল আইআইটি দিল্লির। ২০১৪ সালে আইআইটি ছিল ১৪৯ নম্বরে। সেখান থেকে মাত্র ছ’বছরে ২৭ নম্বর স্থানে উঠে এসেছে তারা। পাশাপাশি বিশ্বের প্রথম ২৫০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রতিনিধিত্বকারী হিসেবেও আগের চেয়ে এগিয়েছে ভারত। ২০১৯ সালে চারটি বিশ্ববিদ্যালয় প্রতিনিধিত্ব করেছিল। এক বছরের মধ্যে সেটা হয়েছে ৬ টি। 

টাইমস হায়ার এডুকেশনের রিপোর্টে প্রকাশ, কোভিড পরিস্থিতিতে প্রায় প্রতিটি দেশেই গ্রাজুয়েটদের কর্মসংস্থানের বিষয়টি কঠিন হয়ে গিয়েছে। এই প্রেক্ষিতে পড়ুয়া ও অভিভাবকরা খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের চেয়ে কোন প্রতিষ্ঠান থেকে বেশি সংখ্যক পড়ুয়া চাকরি পাচ্ছেন, সেদিকে ঝুঁকছেন।

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি, হার্ভার্ড ইত্যাদি নামকরা বিশ্ববিদ্যালয় এককভাবে ভালো জায়গা ধরে রাখলেও আমেরিকা ও ব্রিটেনের বিশ্ববিদ্যালয়গুলির সার্বিক ফল বেশ খারাপ। সেদিক থেকে নজরকাড়া সাফল্য চিনা বিশ্ববিদ্যালয়গুলির।

Comments
Loading...