কৃষক নেতা রাকেশ টিকায়েত দেখা করতে চান মমতার সঙ্গে, জাতীয় রাজনীতিতে নয়া সমীকরণ?

কৃষক আন্দোলনের নেতা রাকেশ টিকায়েত দেখা করতে চান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সাথে। আগামী ৯ জুন দিল্লিতে সাক্ষাৎ হতে পারে তাঁদের। মূলত বিপুল জয়ের জন্য তৃণমূলনেত্রীকে অভিনন্দন জানানোর কথা টিকায়েতের।

একুশের নির্বাচনে রেকর্ড সংখ্যক আসন নিয়ে পশ্চিমবঙ্গে তৃতীয় বারের জন্য ক্ষমতায় এসেছে তৃণমূল। ভোটের ফল প্রকাশের পরেই সারা দেশে মোদী বিরোধিতার প্রধান মুখ হিসেবে উঠে এসেছেন তৃণমূল নেত্রী। বাংলার একুশের বিধানসভা নির্বাচন ছিল মূলত মোদী বনাম মমতা দ্বৈরথ। ভোট ঘোষণার সময় থেকেই রাজনৈতিক কারবারীদের একাংশ দাবি করেছিলেন, বাংলায় একুশের নির্বাচন ২০২৪’এ দিল্লির মসনদ দখলের লড়াইয়ের অভিমুখ ঠিক করে দেবে। মমতা ব্যানার্জিও তাঁর নির্বাচনী জনসভা থেকে একাধিকবার তাই ইঙ্গিত দিয়েছেন। রাকেশ টিকায়েতের মমতার সঙ্গে সাক্ষাৎ করার ইচ্ছে প্রকাশ মূলত সর্ব ভারতীয় স্থরে তৃণমূল নেত্রীর গ্রহণ যোগ্যতাকে আরও একধাপ এগিয়ে নিয়ে গেল বলে মনে করছেন পর্যবেক্ষকদের একাংশ।

কৃষক আন্দোলনের শুরুর দিন থেকে মমতা তাঁর সমর্থন জানিয়ে এসেছেন। বিধানসভা নির্বাচনের আগেও আন্দোলনরত কৃষকের একটি দল কলকাতা এবং নন্দীগ্রামে এসে মিছিল করে গিয়েছে। আন্দোলন চলাকালীন কৃষকদের সঙ্গে ফোনে পাশে থাকার বার্তাও দিয়েছেন তৃণমূল সুপ্রিমো।

উল্লেখ্য এবার দিল্লির বুকে চলা কৃষক আন্দোলনের বর্ষপূর্তি। আর এই সন্ধিক্ষণে রাকেশ টিকায়েত মমতার সঙ্গে দেখা করে কেন্দ্রীয় সরকারের উপর আরও কিছুটা চাপ বাড়ানোর কৌশল নিয়েছেন, এমনটাই জল্পনা।

Comments
Loading...