Farmers Movement: অনড় সরকার! কৃষক নেতারাও আন্দোলনের পথেই, কোন পথে সমাধান

নতুন তিনটি কৃষি আইন সরকারকে প্রত্যাহার করতে হবে, এই দাবিতে আন্দোলনে একাধিক কৃষক সংগঠন। অন্যদিকে সরকারও নিজের অবস্থান থেকে পিছু হঠতে নারাজ। পরিস্থিতি স্বাভাবিক করতে কেন্দ্রীয় সরকারের তরফে হিন্দিতে ইস্তেহারও প্রকাশ করা হয়েছে। কিন্তু তাতেও দমেনি কৃষকরা। প্রায় ১৫ দিন হতে চলল আন্দোলন চলছে।

ইতিমধ্যে সংযুক্ত কৃষি মোর্চা সরকারের প্রস্তাব ফিরিয়েছে। এমনকী এই দোটানার মধ্যে সাফ আভাস, সরকারের তরফে আর কোনও প্রস্তাব কৃষকদের কাছে যাবে না। প্রতিবাদ জারি রাখতে সমস্ত জেলায় ১৪ ডিসেম্বর ধরনায় বসবে কৃষকরা, ১২ ডিসেম্বর জয়পুর-দিল্লি জাতীয় সড়ক ব্লক করা হবে। সরকারের তরফে দেওয়া সংশোধনের প্রস্তাবও মানতে নারাজ কৃষক সংগঠনগুলি।

কৃষক সংগঠনের নেতাদের আলোচনায় ডেকেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ৷ কিন্তু তাতেও সমস্যা মেটেনি। কৃষক নেতারা জানিয়েছেন, সরকারের তরফে প্রস্তাব পাঠানো হয়েছিল, সেটি তাঁরা খারিজ করেছেন। গত মঙ্গলবার সন্ধ্যায় এই বৈঠক ডাকেন অমিত শাহ৷ কিন্তু কৃষক নেতারা মঙ্গলবার রাতেই জানিয়ে দেন যে, সরকারের প্রস্তাব পেলে তা নিয়ে নিজেদের মধ্যে প্রথমে আলোচনা হবে এরপর প্রয়োজনে সিদ্ধান্ত নেওয়া হবে৷ কয়েক সপ্তাহ ধরেই নয়া কৃষি আইন নিয়ে চড়ছিল উত্তেজনার পারদ। কিন্তু পরিস্থিতি ক্রমশ খারাপের দিকেই যাচ্ছে।

Comments
Loading...