দেশে ক্রমবর্ধমান অসহিষ্ণুতা এবং হিংসার ব্যাপারে অভিযোগ জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লেখার জেরে ৪৯ জন বিশিষ্ট ব্যক্তির বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা হয়েছিল বিহারে। হয়েছিল এফআইআরও। চাপে পড়ে শেষ পর্যন্ত এই মামলা প্রত্যাহার করে নিল বিহার পুলিশ। পাশাপাশি, মামলা করা হয়েছে বিশিষ্টদের বিরুদ্ধে আবেদনকারী জনৈক আইনজীবীর বিরুদ্ধে।
ঘটনার সূত্রপাত কয়েক মাস আগে। দেশে অসহিষ্ণুতা, হিংসা বৃদ্ধি এবং ভিন্ন মত পোষনের অধিকার খর্ব হচ্ছে, এই অভিযোগে নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছিলেন পরিচালক আদুর গোপালকৃষ্ণন, অপর্ণা সেন, মণিরত্নম, অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়, কঙ্কনা সেনশর্মা, ঐতিহাসিক রামচন্দ্র গুহ সহ দেশের ৪৯ জন বিশিষ্ট ব্যক্তি। এই চিঠির জেরে তাঁদের বিরুদ্ধে সম্প্রতি বিহারে মামলা দায়ের করেন আইনজীবী জনৈক সুধীর ওঝা। সেই মামলার পরিপ্রেক্ষিতে এফআইআরও হয়েছে বিশিষ্টদের বিরুদ্ধে। এবার সেই মামলা এবং এফআইআর-এর সমালোচনা করে ১৮০ জন বিশিষ্ট ব্যক্তি খোলা চিঠিও দেন প্রধানমন্ত্রীকে। দেশজুড়ে শুরু হয় বিতর্ক।
এই দেশদ্রোহিতার মামলা নিয়ে কেউ কেউ অভিযোগ তুলেছিলেন বিজেপির বিরুদ্ধেও। যদিও বিজেপি নেতা এবং কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকার জানিয়েছিলেন, বিজেপির সঙ্গে এই ঘটনার কোনও যোগ নেই। এবার বিহার পুলিশ প্রবল চাপে পড়ে বিশিষ্টদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করে নিল।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা শুরু করেছি সাবস্ক্রিপশন অফার। নিয়মিত আমাদের সমস্ত খবর এসএমএস এবং ই-মেইল এর মাধ্যমে পাওয়ার জন্য দয়া করে সাবস্ক্রাইব করুন। আমরা যে ধরণের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Subscribe