Old Monk, OC, Royal Stag, কম দামী বিদেশি মদের দাম ১০ মাসে দ্বিগুণ! কত ছিল, কত হল?

রোজ বাড়ছে পেট্রোল, রান্নার গ্যাসের দাম। বাজারে শীতের শাক সবজিতে হাত ছোঁয়ালেই ছ্যাঁকা লাগছে মধ্যবিত্তের। দাম বেড়েছে প্রায় সব কিছুর। কিন্তু জানেন কি সবচেয়ে বেশি দাম বেড়েছে কীসের? উত্তরটা হল মদ! 

২০২০ সালের শুরু এবং শেষ পর্যালোচনা করলে দেখা যাচ্ছে বাজার চলতি সস্তা বিদেশি মদের দাম বেড়েছে প্রায় ৯০ শতাংশ! 

লকডাউনে দীর্ঘদিন মদের দোকান বন্ধ ছিল। তারপর দোকান খুললেও রাজ্য সরকারের আবগারি বিভাগ করের পরিমাণ বাড়িয়ে দেয়। গত নভেম্বর মাসে আরও এক দফা দাম বৃদ্ধির জেরে কার্যত আকাশ ছুঁয়ে ফেলেছে জনপ্রিয় অফিসার্স চয়েজ, ওল্ড মঙ্ক কিম্বা রয়্যাল স্ট্যাগের দাম। 

কলকাতা শহরে এই ৩ ব্র্যান্ডের মদ বহুল প্রচলিত। কিন্তু প্রায় দ্বিগুণ দাম বৃদ্ধির জেরে মাথায় হাত সুরা প্রেমীদের। আসুন এক নজরে দেখে নেওয়া যাক, বাজার চলতি ৩ ব্র্যান্ডের দামে কেমন পরিবর্তন এসেছে। 

ইন্ডিয়ান হুইস্কি মার্কেটে রয়্যাল স্ট্যাগ রয়েছে ডিলাক্স সেগমেন্টে। ২০২০ সালের শুরুতে রয়্যাল স্ট্যাগ হুইস্কির ৭৫০ এমএল বোতলের দাম ছিল ৫২০ টাকা। ঠিক ১০ মাসের মধ্যে এই মদের দাম বেড়ে হয়েছে ৯৮০ টাকা। অর্থাৎ ৮৮ শতাংশ দাম বৃদ্ধি। জানুয়ারিতে রয়্যাল স্ট্যাগ হুইস্কির ১৮০ এমএলের দাম ছিল ১৯০ টাকা। নভেম্বর মাসে সেই মদের ১৮০ এমএলের দাম বেড়ে হয়েছে ২৩৫ টাকা। 

২০২০ সালের জানুয়ারি মাসে অফিসার্স চয়েজ হুইস্কির ৭৫০ এমএল বোতলের দাম ছিল ৩৪০ টাকা। নভেম্বর মাসে তা এক ধাক্কায় বেড়ে হয়েছে ৫৮০ টাকা। এ ক্ষেত্রে দাম বৃদ্ধি প্রায় ৭০ শতাংশ। এই ব্র্যান্ডের ১৮০ এমএল বোতলের দাম জানুয়ারিতে ছিল ১১০ টাকা যা নভেম্বরে হয়েছে ১৪০ টাকা। 

এবার আসুন ডার্ক রম সেগমেন্টে। ওল্ড মঙ্ক রমের জনপ্রিয়তা বিপুল। জানুয়ারি মাসে এই মদের ৭৫০ এমএল বোতলের দাম ছিল ৩৪০ টাকা। পয়লা নভেম্বর তা বেড়ে হয়েছে ৬৪০ টাকা। এখানেও বৃদ্ধি ৮৮ শতাংশের বেশি। জানুয়ারি মাসে এই মদের ১৮০ এমএল বোতলের দাম ছিল ১০৫ টাকা, নভেম্বরে তা বৃদ্ধি পেয়ে হয়েছে ১৫৩ টাকা।

সবমিলিয়ে বর্ষ শেষের উদযাপনে সামিল হবেন কী করে, তা নিয়ে  সুরা প্রেমীদের দুশ্চিন্তা কমার লক্ষণ নেই।

Comments
Loading...