গৌতম নভলাখা এফআইআর মামলা: প্রধান বিচারপতি গগৈয়ের পর সরলেন আরও ৩ বিচারপতি

ভীমা কোরেগাঁও হিংসা মামলায় সমাজকর্মী গৌতম নভলাখার বিরুদ্ধে এফআইআর খারিজের মামলা থেকে প্রথমে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ নিজেকে সরিয়ে নিয়েছিলেন। এবার সরলেন সুপ্রিম কোর্টের আরও ৩ বিচারপতিও।
ভীমা কোরেগাঁও মামলায় তাঁর বিরুদ্ধে দায়ের হওয়া এফআইআর খারিজের জন্য প্রথমে বম্বে হাইকোর্টে আবেদন করেছিলেন সমাজকর্মী গৌতম নভলাখা। সেই আবেদন খারিজ হওয়ার পর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তিনি। কিন্তু গত সোমবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এস এ বোবদে ও বিচারপতি এস আব্দুল নাজেরের বেঞ্চে এই মামলার শুনানির সময় প্রধান বিচারপতি জানান, সংশ্লিষ্ট মামলায় তিনি বিচারপতি হিসেবে থাকবেন না। মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিচারপতি এন ভি রামানা, বিচারপতি আর সুভাষ রেড্ডি ও বিচারপতি বি আর গাভাইয়ের ডিভিশন বেঞ্চে সংশ্লিষ্ট মামলার শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু মঙ্গলবার ৩ বিচারপতির বেঞ্চ জানায়, আগামী ৩ রা অক্টোবর অন্য বেঞ্চে নভলাখার আবেদন মামলার শুনানি হবে।
ভীমা-কোরেগাঁও মামলায় অভিযুক্ত সমাজকর্মী গৌতম নভলাখার সঙ্গে মাওবাদী যোগের অভিযোগে এফআইআর দায়ের করে পুণে পুলিশ। এই এফআইআর বাতিলের জন্য প্রথমে বম্বে হাইকোর্টে আবেদন করেন তিনি। পুণে পুলিশের তরফে গৌতম নভলখার সঙ্গে মাওবাদী যোগের একাধিক তথ্যপ্রমাণ হাজির করা হয় বম্বে হাইকোর্টে। পুণে পুলিশের পক্ষে দাবি করা হয়, মাওবাদীদের সঙ্গে বেশ কিছু চিঠি চালাচালি হয় গৌতম নভলখার। সমাজকর্মী গৌতম নভলাখা এবং তাঁর সংগঠনের সঙ্গে জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিন এবং কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের যোগ রয়েছে বলেও অভিযোগ করে পুণে পুলিশ। পাশাপাশি মুখবন্ধ খামে আরও কিছু নথি আদালতে পেশ করা হয়। বম্বে হাইকোর্ট রায়ে জানায়, শুধু ভীমা-কোরেগাঁও হিংসাই নয়, গৌতম নভলাখার বিরুদ্ধে বহুমুখী অভিযোগ রয়েছে। মামলার ব্যাপ্তির কথা ভেবে পুঙ্খানুপুঙ্খ তদন্ত প্রয়োজন বলে জানায় বম্বে হাইকোর্ট। এরপর তাঁর বিরুদ্ধে এফআইআর নাকচের জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেন গৌতম নভলাখা।
২০১৮ সালের ১ লা জানুয়ারি পুণের এলগার পরিষদের অনুষ্ঠান শেষে দলিত ও মারাঠাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। সেখানে গৌতম নভলখা সহ ৪ জন সমাজকর্মীর বিরুদ্ধে হিংসায় ইন্ধন জোগানোর অভিযোগ ওঠে। এরপর গত বছরের অগাস্ট মাসে কবি ভারভারা রাও, অরুণ ফেরেইরা, ভার্নন গনসালভস, সুধা ভরদ্বাজের সঙ্গে গ্রেফতার করা হয় গৌতম নভলাখাকেও। পরে অবশ্য দিল্লি হাইকোর্ট থেকে জামিন পান সমাজকর্মী গৌতম নভলাখা।

Comments
Loading...