আগামী ৫ বছরে গ্লোবাল গ্রোথে আমেরিকার শেয়ারকে টপকে দ্বিতীয় ভারত, মন্দা সত্ত্বেও প্রথম চিন, রিপোর্ট ব্লুমবার্গের

সারা বিশ্বে অর্থনৈতিক মন্দা চলছে। গত সপ্তাহেই আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ) -এর রিপোর্টে পূর্বাভাস, চলতি বছরেই বিশ্বের গড় বৃদ্ধি ৩ শতাংশ কমবে। বিশ্বের ৯০ শতাংশই এই মন্দার প্রভাবে পড়তে চলেছে।

কিন্তু আগামী ৫ বছরে কোন দেশের অর্থনীতি কোথায় দাঁড়াতে চলেছে? বিশ্বের আর্থিক বৃদ্ধিই বা পৌঁছবে কোথায়? কেমন হতে চলেছে বিশ্বের অর্থনৈতিক চিত্র? কোন দেশ শাসন করবে বিশ্ব অর্থনীতি? এই সমস্ত মাপকাঠিতে আইএমএফের পূর্বাভাস পর্যালোচনা করে একটি রিপোর্ট তৈরি করেছে ব্লুমবার্গ।

২০২৪ সালের মধ্যে বিশ্বব্যাপী বৃদ্ধিতে প্রথম ২০ টি দেশের তালিকায় আমেরিকাকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত। মন্দা সত্ত্বেও এক নম্বর স্থানে রয়েছে চিন।
ব্লুমবার্গের রিপোর্ট বলছে, চিনের বর্তমান আর্থিক বৃদ্ধি যেভাবে শ্লথতায় আক্রান্ত হয়েছে, তা আগামী ৫ বছরেও অব্যাহত থাকবে। ২০১৮-১৯ আর্থিক বছরে বিশ্বব্যাপী আর্থিক বৃদ্ধিতে চিনের ভাগ ৩২.৭ শতাংশ। কিন্তু ২০২৪ সালের মধ্যে এই শেয়ার ৪.৪ শতাংশ কমে দাঁড়াবে বলে ব্লুমবার্গের পূর্বাভাস।

অন্যদিকে, বিশ্বের আর্থিক বৃদ্ধিতে বিশেষ অবদান রাখা আমেরিকার অবস্থান হবে ভারতেরও পরে। আগামী ৫ বছরে বিশ্বের আর্থিক বৃদ্ধিতে ভারতের ভাগ ১৫.৫ শতাংশ হবে বলে মনে করছে ব্লুমবার্গ। সেখানে বিশ্বের বৃদ্ধিতে আমেরিকার শেয়ার ১৩.৮ থেকে কমে হবে ৯.২ শতাংশ। বিশ্বের আর্থিক বৃদ্ধিতে শেয়ারের নিরিখে আগের মতো চতুর্থ স্থানেই থাকছে ইন্দোনেশিয়া। তবে ২০১৯ সালে বিশ্ব বৃদ্ধিতে ৩.৯ শতাংশ অবদান রাখা ইন্দোনেশিয়ার ২০২৪ সালে শেয়ার কমে হবে ৩.৭ শতাংশ। জাপানকে সরিয়ে পঞ্চম স্থানে উঠে আসতে পারে রাশিয়া। বিশ্বের আর্থিক বৃদ্ধিতে তাদের শেয়ার হবে ২ শতাংশ। অন্যদিকে, বিশ্ব বৃদ্ধিতে শেয়ারের নিরিখে আগামী ৫ বছরে জাপান পঞ্চম থেকে নবম স্থানে নেমে যাবে বলে ব্লুমবার্গের রিপোর্টে প্রকাশ। বিশ্বব্যাপী বৃদ্ধিতে নবম স্থানে থাকা ব্রিটেন পৌঁছবে ১৩ তম স্থানে। বিশ্ব বৃদ্ধিতে ভাগ রাখার ক্ষেত্রে একাদশতম স্থান থেকে ষষ্ঠ স্থানে উঠে আসবে ব্রাজিল। ব্লুমবার্গের পূর্বাভাস, বিশ্ব বৃদ্ধিতে ১.৬ শতাংশ শেয়ার রাখা জার্মানি আগের মতোই সপ্তম স্থানে থাকবে।
অন্যদিকে, আইএমএফের রিপোর্টে পূর্বাভাস, আগামী পাঁচ বছরে বৃদ্ধিতে বিশ্বের ২০ টি দেশের মধ্যে থাকছে তুরস্ক, মেক্সিকো, পাকিস্তান এবং সৌদি আরব। অন্যদিকে বিশ্ব বৃদ্ধিতে প্রথম ২০ টি দেশের তালিকা থেকে বাদ গিয়েছে স্পেন, পোলান্ড, কানাডা ও ভিয়েতনামের মতো দেশ।

Comments
Loading...