আইআইটি পাশ শ্রাবণ কুমার যোগ দিলেন ধানবাদে রেলের ট্র্যাক ম্যান পদে, বিস্মিত সিনিয়র অফিসাররাও

আইআইটি পাশ করা শ্রাবণ কুমার যোগ দিলেন রেলের ট্র্যাক ম্যান পদে। কী বলবেন একে? সরকারি চাকরির প্রতি চিরকালীন মোহ? নাকি লাফিয়ে বেড়ে চলা বেকারত্বের থাবা? উত্তরটা যাই হোক, পটনার বাসিন্দা আইআইটি পাশ শ্রাবণের, বৃষ্টিতে ভিজে কিংবা রোদে পুড়ে রেলের ট্র্যাক দেখভালে কোনও ফারাক হবে না। হোক না গ্রুপ ডি, শ্রাবণ কুমারকে প্রাইভেট সেক্টরের গ্ল্যামার ও অর্থ ছেড়ে এই চাকরিতে টেনে এনেছে সরকারি চাকরির নিরাপত্তা।

মুম্বই আইআইটি থেকে বিটেক এবং এমটেক করেছেন শ্রাবণ কুমার। কিন্তু আইআইটিতে যখন তাঁর সতীর্থরা বিভিন্ন বেসরকারি সংস্থায় মোটা বেতনে যোগ দিচ্ছেন, তখন শ্রাবণ যোগ দিলেন পাবলিক ওয়ার্কস ইন্সপেক্টরের অধীনে ভারতীয় রেলের ধানবাদ ডিভিশনের ট্র্যাক মেনটেনার বা চলতি কথায় ট্র্যাক ম্যান পদে। বর্তমানে চন্দ্রপুরা থেকে টেলো সেকশনের রেল লাইনের দেখভাল করছেন এই আইআইটি প্রাক্তনী।

এদিকে শ্রাবণের রেলের গ্রুপ ডি পদে যোগদান করতে দেখে অবাক হচ্ছেন ধানবাদ ডিভিশনের সিনিয়র অফিসাররাও। এমন একজন উচ্চশিক্ষিত মানুষকে কোনওদিন গ্রুপ ডি পদে চাকরি করতে দেখেননি তাঁরা। তাঁদেরও প্রশ্ন, এমন কী হল, যে আইআইটি থেকে একেবারে চন্দ্রপুরার রেল লাইন!

পটনার শ্রাবণ কুমার ২০১০ সালে বম্বে আইআইটিতে ঢোকেন। ২০১৫ সালে পাশ করে বেরোন। তাঁর অন্যান্য বন্ধুরা বেসরকারি ক্ষেত্রে মোটা মাইনের কাজ জুটিয়ে ফেললেও, শ্রাবণ শুরু থেকেই সরকারি চাকরি করতে চেয়েছিলেন।

শ্রাবণ কুমারের প্রথম লক্ষ্য পূরণ হয়েছে। সরকারি চাকরি পেয়ে গিয়েছেন। একদিন তিনিও বড় সরকারি অফিসার হবেন, এই লক্ষ্যেই আবার পথ চলা শুরু করেছেন আইআইটি প্রাক্তনী শ্রাবণ। তাঁর বক্তব্য, বেসরকারি চাকরিতে বেতন বেশি, কিন্তু চাকরির নিশ্চয়তা নেই। তাই চাকরির নিরাপত্তার স্বার্থে মোটা বেতন এবং উজ্জ্বল কেরিয়ার ছেড়ে এক মনে রেল লাইনের দেখভাল করছেন আইআইটি পাশ শ্রাবণ কুমার।

Comments
Loading...