মাসুদ আজহার, হাফিজ সইদ, লাকভি ও দাউদকে নতুন ইউএপিএ আইনে সন্ত্রাসবাদী তকমা দিল কেন্দ্র

মাসুদ আজাহার, হাফিজ সইদ, লাকভি ও দাউদ ইব্রাহিমকে সন্ত্রাসবাদীর তকমা দেওয়া হল দেশের নতুন সন্ত্রাসবাদী দমন আইনে।
পুলওয়ামায় জঙ্গি হামলায় অভিযুক্ত জৈশ-ই-মহম্মদ সংগঠনের প্রধান মাসুদ আজাহার, লস্কর-ই-তৈবার হাফিজ সইদ, তার সঙ্গী জাকির-উর-রেহমান লাকভি ও ১৯৯৩ সালের মুম্বই বিস্ফোরণের মূল চক্রী আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমকে সন্ত্রাসবাদী আখ্যা দিল কেন্দ্রীয় সরকার। গত জুলাই মাসেই সংশোধনী বেআইনি কার্যকলাপ দমন আইন বা ইউএপিএ বিল ২০১৯ পাশ করিয়ে নিয়েছে মোদী সরকার। এই প্রেক্ষিতে ৪ জনকে সন্ত্রাসবাদী হিসেবে চিহ্নিত করা হল বুধবার।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের জারি করা এক গেজেট নোটিফিকেশনে মাসুদ আজাহার, হাফিজ সইদ, লাকভি ও দাউদকে বেআইনি কার্যকলাপ দমন আইন ২০১৯ এর ৩৫ এ এবং ৩৫(১) ধারায় সন্ত্রাসবাদী ঘোষণা করা হয়েছে।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের জারি করা বিবৃতিতে মাসুদ আজাহারকে গত ১৪ ই ফেব্রুয়ারি পুলওয়ামার জঙ্গি হামলা সহ ৫ টি সন্ত্রাসবাদী ঘটনায় দায়ী করা হয়েছে। পাঠানকোট এয়ারবেসে হামলা সহ এনআইএয়ের দায়ের করা বেশ কয়েকটি জঙ্গি হামলার ঘটনায় মৌলানা মাসুদ আজাহারকে সন্ত্রাসবাদী আখ্যা দেওয়া হয়েছে। পাশাপাশি, ২০০০ সালে লালকেল্লা হামলা, ২০০৮ সালে রামপুর হামলা, ২০০৮ সালে ২৬/১১ মুম্বই হামলা এবং ২০১৫ সালে জম্মু-কাশ্মীরের উধমপুরে বিএসএফ কনভয়ে হামলার দায়ে হাফিজ সইদকে সংশোধিত বেআইনি কার্যকলাপ দমন আইনে সন্ত্রাসবাদী হিসেবে ঘোষণা করা হয়েছে বলা জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। লাকভির বিরুদ্ধেও ২৬/১১ এর হামলা সহ চারটি সন্ত্রাসবাদী হামলায় জড়িত থাকার দায়ে সন্ত্রাসবাদী হিসেবে ঘোষণা করা হয়েছে।

Comments
Loading...