দুর্নীতি সম্পর্কে ধারণা সূচকের তালিকায় ৮০ তম স্থানে ভারত

১৮০ টি দেশের মধ্যে দুর্নীতি সম্পর্কে ধারণা সূচকের (Corruption Perception Index) তালিকায় ৮০ তম স্থানে রয়েছে ভারত। আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের সাম্প্রতিক রিপোর্টে এমনই তথ্য উঠে এসেছে। দাভোসে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামে প্রকাশিত হয়েছে ওই রিপোর্ট।
বিশ্বের ১৮০ টি দেশে সরকারি ক্ষেত্রে দুর্নীতির হার, ঝোঁক, প্রবণতা ইত্যাদি বিবেচনা করে ১৯৯৫ সাল থেকে প্রতি বছর ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের তরফে প্রকাশিত হয় করাপশন পারসেপশন ইনডেক্স (Corruption Perception Index)। এই তালিকায় দুর্নীতিমুক্ত দেশ হিসেবে প্রথম স্থানে রয়েছে ডেনমার্ক এবং নিউজিল্যান্ড। এরপর যথাক্রমে জায়গা করে নিয়েছে ফিনল্যান্ড, সিঙ্গাপুর, সুইডেন এবং সুইজারল্যান্ড। এছাড়াও প্রথম দশে রয়েছে নরওয়ে, নেদারল্যান্ডস, জার্মানি ও লুক্সেমবার্গের মতো দেশ।
৪১ পয়েন্ট পেয়ে ভারত রয়েছে ৮০ তম স্থানে। ভারতের সঙ্গে একই জায়গায় রয়েছে চিন, বেনিন, ঘানা এবং মরক্কো। এই বছরের আন্তর্জাতিক রিপোর্টের বিশ্লেষণ বলছে, যে সব দেশে ভোটের জন্য বাজারে বিপুল পরিমাণ অর্থ লেনদেন বা ঘোরাফেরা করে, সেখানেই দুর্নীতি, স্বজনপোষণ  ইত্যাদি বেশি হয়। এই সব দেশের সরকার কেবল ধনী, বড় শিল্পপতির মতো মুষ্টিমেয় কয়েকজনের উপর বিশেষ নজর দেয়। ফলে এগুলিতে দুর্নীতিও হয় ব্যাপক হারে। ওই সংস্থার রিপোর্ট বলছে, অস্ট্রেলিয়া কিংবা ভারতের মতো গণতান্ত্রিক দেশেও অবৈধ ও অস্বচ্ছ রাজনৈতিক অর্থনৈতিক কার্যকলাপ এবং কর্পোরেট সংস্থা ও মালিকদের মাত্রাহীন, অযৌক্তিক প্রভাব- প্রতিপত্তি দুর্নীত রোধ কিংবা হ্রাসের ক্ষেত্রে বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে। প্রসঙ্গত, ২০১৯ লোকসভা নির্বাচনের সময় থেকে নির্বাচনী বন্ডের মাধ্যমে ব্যাপক দুর্নীতি হচ্ছে বলে দেশের শাসকদলের দিকেই আঙুল তুলেছে বিরোধীরা। এ নিয়ে মামলাও চলছে সুপ্রিম কোর্টে।
আন্তর্জাতিক রিপোর্টে প্রকাশ, দুর্নীতিই বড় বাধা হয়ে দাঁড়িয়েছে বিশ্বের দুই তৃতীয়াংশ দেশে, যার মধ্যে রয়েছে বিশ্বের অর্থনৈতিকভাবে সমৃদ্ধ দেশগুলিও। এই রিপোর্ট বলছে, গত আট বছরে মাত্র ২২ টি দেশে উল্লেখযোগ্য ভাবে দুর্নীতি রোধ হয়েছে বলে দেখা গিয়েছে। বাদবাকি প্রায় সব দেশই দুর্নীতির অন্ধকারে ক্রমশ পিছিয়ে চলেছে।
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের চেয়ারপার্সন ডেলিয়া ফেরিয়ারা রুবিও বলেন, গত কয়েক বছরে দুর্নীতি রোধে কোনও উন্নতি দেখা যায়নি।  যেভাবে রাজনৈতিক দলগুলিতে আর্থিক দুর্নীতি বাড়ছে, তা রোধে কার্যকরী ভূমিকা নেওয়া উচিত সব দেশের।

Comments
Loading...