গত ১০ বছরে সবচেয়ে খারাপ অবস্থায় রেল, সিএজি-র রিপোর্টে অস্বস্তি বাড়ল মোদী সরকারের

গত ১০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে ভারতীয় রেল, সোমবার সংসদে এক রিপোর্ট পেশ করে জানালেন দেশের কম্পট্রোলার ও অডিটর জেনারেল (সিএজি)। তিনি জানান, ২০১৭-১৮ আর্থিক বছরে ভারতীয় রেলের অপারেটিং অনুপাত ছিল ৯৮.৪৪ শতাংশ, যা গত দশ বছরের মধ্যে সবচেয়ে খারাপ।
খরচ ও রাজস্বের অনুপাত হিসেব করে দেখা হয়, কত দক্ষতার সঙ্গে রেল পরিচালনা হচ্ছে এবং এর আর্থিক স্বাস্থ্যই বা কেমন। এই অনুপাত বিচার করে দেখা গিয়েছে, গত এক দশকের মধ্যে সবচেয়ে খারাপ অভিজ্ঞতার মধ্য দিয়ে যাচ্ছে ভারতীয় রেল। সংসদে পেশ করা রিপোর্টে এমনই জানিয়েছেন অডিটর জেনারেল।
অপারেটিং অনুপাত ৯৮.৪৪ শতাংশ হওয়ার অর্থ হল, রেল কর্তৃপক্ষকে ১০০ টাকা রোজগার করতে হলে ব্যয় করতে হয়েছে ৯৮ টাকা ৪৪ পয়সা। অডিটর জেনারেল জানিয়েছেন, যেখানে ১,৬৬৫.৬১ কোটি টাকা উদ্বৃত্ত থাকার কথা, সেখানে ঘাটতি থাকছে ৫,৬৭৬.২৯ কোটি টাকা। সিএজির রিপোর্ট অনুযায়ী, ২০০৮-০৯ আর্থিক বছরে রেলওয়ের অপারেটিং অনুপাত ছিল ৯০.৪৮ শতাংশ। সেখান থেকে ১০ বছরে আরও খারাপ পরিস্থিতিতে পৌঁছেছে রেলের আর্থিক স্বাস্থ্য।
একদিকে যখন মোদী সরকার দেশে বুলেট ট্রেন চালানোর প্রস্তুতিতে ব্যস্ত, তখন ভারতীয় রেলের সবচেয়ে খারাপ পরিস্থিতির তথ্য উঠে এল সংসদে। এই পরিস্থিতিতে কীভাবে রেলের আয় বাড়ানো যায় তার উপায় বাতলে দিয়েছেন সিএজি। চলতি আর্থিক বছরের মধ্যেই রেলের মূলধন ব্যয় হ্রাস করার পাশাপাশি অতিরিক্ত বাজেট সংক্রান্ত সম্পদের উপর নির্ভরতা কমানোর পরামর্শ দিয়েছেন তিনি।

Comments
Loading...