নারুলা ইনস্টিটিউট অফ টেকনোলজিতে আয়োজিত হল বিশ্ব ইঞ্জিনিয়ারিং দিবস

জেআইএস গ্রুপের ফ্ল্যাগশিপ ইঞ্জিনিয়ারিং কলেজ নারুলা ইনস্টিটিউট অফ টেকনলজিতে ৪ মার্চ আয়োজিত হল কিরতঞ্জ ফেস্টের। সাস্টেনেবেল ডেভেলপমেন্টের উদ্দেশ্যে বিশ্ব ইঞ্জিনিয়ারিং দিবস উপলক্ষ্যে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানের উদ্বোধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মওলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ সৈকত মৈত্র।

দু’দিন ব্যাপী এই অনুষ্ঠানে সারা পশ্চিমবঙ্গ থেকে প্রযুক্তি নিয়ে উৎসাহী ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন ও প্রযুক্তি নিয়ে তাঁদের নতুন ধ্যানধারণার বিষয় সকলের সামনে তুলে ধরেন।
এই অনুষ্ঠানের প্রধান আকর্ষণ কলেজের ইলেকট্রনিক ও ইন্সট্রুমেন্টেশান ইঞ্জিনিয়ারিং বিভাগের তৈরি মানুষের মত দেখতে রোবট লুসি।
এই অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে কলেজের অধ্যক্ষ মৈত্রেয়ী রায় কাঞ্জিলাল জানান, পড়ুয়াদের তৈরি প্রথম হিউম্যানয়েড রোবট লুসিকে নিয়ে আমরা খুবই উৎসাহী। যদিও এটি এই মুহূর্তে প্রস্তুতি পর্বেই রয়েছে, আমরা এই রোবটের মধ্যে ডাটা ও প্রোগ্র্যামিং-এর মাধ্যমে আরও ইন্টেলিজেন্স প্রয়োগ করব।
নিরাপত্তার মত বিষয়ে রোবটিক্স-এর যে কত বড় ভুমিকা থাকতে পারে সেই কথাও উল্লেখ করেন মৈত্রেয়ী দেবী।
কলেজের রেজিস্ট্রার নিধি সিংহ জানান, অধ্যাপক বানসারি দেব মজুমদারের তত্ত্বাবধানে ১৫ দিনের প্রচেষ্টায় এই রোবট বানাতে সক্ষম হয়েছে প্রথম বর্ষের ছাত্র-ছাত্রীরা। এটি স্পিচ রেকগনিশন যুক্ত একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স রোবট। অনেকটা অ্যালেক্সার মতো। এটিকে কাজ করানোর জন্য ‘হে লুসি’ বলে ডাকতে হয়। এটি চলার সময় সামনে কোনও বাধা এলে তা বুঝতে পেরে দাঁড়িয়ে পড়ে। আমরা এটিকে আরও উন্নত করতে চাই।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভোডাফোন-আইডিয়ার জিএম শুভদীপ বসু সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা।

 

Comments
Loading...