পরীক্ষার্থীদের মাথায় কার্ড বোর্ডের বাক্স! টোকাটুকি রুখতে অভিনব পন্থা কর্ণাটকের কলেজের, সমালোচনার ঝড়

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ছবি ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, মাথায় কার্টুন বক্স চাপিয়ে পরীক্ষা দিচ্ছেন একটি পুরো শ্রেণিকক্ষের পরীক্ষার্থীরা।
বেঙ্গালুরু থেকে প্রায় ৩৩০ কিলোমিটার দূরের হাভেরীর ভগত প্রাক বিশ্ববিদ্যালয় কলেজের মিড-টার্মের পরীক্ষা চলছিল। সেখান থেকে গত ১৬ ই অক্টোবরের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে, শ্রেণিকক্ষে কার্ডবোর্ডের বাক্স মাথায় পরে পরীক্ষা দিতে বসেছেন শিক্ষার্থীরা। কারও মাথায় আবার অতিরিক্ত কাপড়ের টুকরো। এরপরেও গণটোকাটুকি রুখতে পরীক্ষা পরিদর্শকের কড়া নজর ছিল প্রত্যেক পরীক্ষার্থীর ওপর।
টুকলি রুখতে এমন আজব পদক্ষেপের জন্য অনেকেই শিক্ষা প্রতিষ্ঠানের তীব্র সমালোচনায় সরব হয়েছেন।
যদিও সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ এম বি সতীশের যুক্তি, বিহারের একটি কলেজও পরীক্ষায় টোকাটুকি রুখতে একই পদ্ধতি অনুসরণ করেছিল। কিন্তু সেই সময় সোশ্যাল সাইটে এই পদ্ধতির ব্যাপক প্রশংসা হয়েছিল। তাঁর যুক্তি, পরীক্ষার সময় শিক্ষার্থীদের মন যাতে অন্যদিকে না সরে যায়, তাই এই পদক্ষেপ। এতে পরীক্ষার্থীদেরই আদতে ভালো হবে বলেও মন্তব্য করেন এম বি সতীশ।
যদিও শুক্রবার কর্নাটকের শিক্ষামন্ত্রী এস সুরেশ কুমার এই ঘটনার তীব্র সমালোচনা করেন। এই পদ্ধতিতে পরীক্ষা নেওয়া একেবারেই গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেন। তিনি আরও বলেন, পরীক্ষার্থীদের সঙ্গে পশুর মতো আচরণ করার অধিকার কারও নেই। এই কাজের জন্য কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

Comments
Loading...