এবার রিলায়েন্স জিও’তে সাড়ে ৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করল মার্কিন সংস্থা সিলভার লেক

ফেসবুকের পর এবার মুকেশ আম্বানীর টেলিকম সংস্থা রিলায়েন্স জিও-তে বিনিয়োগ করতে চলেছে আরও এক মার্কিন সংস্থা। সোমবার একটি যৌথ বিবৃতি দিয়ে এই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ও জিও জানিয়েছে মার্কিন সংস্থা সিলভার লেক, জিও-তে ৫ হাজার ৬৫৬ কোটি টাকা বা ৭৪৬.৭৪ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে। মার্কিন বেসরকারি ইক্যুইটি ফার্ম সিলভার লেক জিও প্ল্যাটফর্মগুলিতে ৪.৯৯ লক্ষ কোটি টাকার ইক্যুইটি মূল্যে ১.১৫ শতাংশ শেয়ারের জন্য ৫ হাজার ৬৫৫.৭৫ কোটি টাকা বিনিয়োগ করবে বলে জানানো হয়েছে এই বিবৃতিতে। বর্তমানে ভারতের বৃহত্তম টেলিকম সংস্থা হল রিলায়েন্স জিও। অন্যদিকে ইক্যুইটি সংস্থা হিসাবে সিলভার লেক বিশ্ববিখ্যাত। আলিবাবা, ট্যুইটার, ডেল টেকনোলজি, এয়ার বিএনবি, অ্যান্ট ফাইনান্সিয়ালের মতো প্রযুক্তি সংস্থায় বিনিয়োগ রয়েছে এদের।
প্রসঙ্গত, কিছুদিন আগে ৪৩ হাজার ৫৭৪ কোটি টাকায় রিলায়েন্স জিও’র ৯.৯ শতাংশ শেয়ার কিনে নেয় মার্ক জুকেরবার্গের সংস্থা ফেসবুক। বিশ্বজুড়ে ফেসবুকের গ্রাহক সংখ্যা বিস্তৃতির জন্য জিও’র সঙ্গে গাঁটছড়া বেঁধেছেন, জানান ফেসবুকের কর্ণধার জুকেরবার্গ। সেই পথে হেঁটে এবার ডিজিটাল প্ল্যাটফর্মে নামল মার্কিন বেসরকারি ইকুইটি সংস্থা সিলভার লেক। এই সংস্থার বিনিয়োগের জেরে ভারতীয় মুদ্রায় জিও-র মোট বাজার দর বেড়ে দাঁড়িয়েছে ৪.৯০ লক্ষ কোটি টাকা। এই লগ্নি নিয়ে মুকেশ অম্বানী বলেন, গুরুত্বপূর্ণ পার্টনার হিসেবে আমি সিলভার লেক-কে স্বাগত জানাচ্ছি। এই পদক্ষেপের ফলে ভারতের ডিজিটাল ইকোসিস্টেম ও ডিজিটাল প্লাটফর্মের ভারতীয় গ্রাহকরা লাভবান হবেন। সিলভার লেক-এর অন্যতম শীর্ষ আধিকারিক ইগন ডারব্যান জানান, জিও প্ল্যাটফর্ম এখন বিশ্বের শীর্ষ সংস্থাগুলির মধ্যে একটি। অত্যন্ত শক্তিশালী ও উদ্ভাবনী শক্তিসম্পন্ন ম্যানেজমেন্ট টিমের জন্য এই সাফল্য পেয়েছে জিও। ডারব্যান আরও বলেন, মুকেশ আম্বানীর সংস্থার সঙ্গে যুক্ত হতে পেরে আমরা সম্মানিত বোধ করছি।
এদিকে ফেসবুকের সঙ্গে রিলায়েন্স জিও’র চুক্তি সইয়ের পর ফের এশিয়ার ধনীতম ব্যক্তির তকমা পান মুকেশ আম্বানী। কিন্তু ঋণের বোঝাও চেপেছে। সেই ভার কমাতেই এই একের পর এক বিলগ্নিকরণের সিদ্ধান্ত।

Comments
Loading...