এবার কি পাকাপাকিভাবে প্যাড, গ্লাভস তুলে রাখতে চলেছেন মহেন্দ্র সিংহ ধোনি? মাহি কি বিদায় জানাচ্ছেন ক্রিকেটকে? না ধোনি নিজে কোনও ঘোষণা করেননি। এমনকী সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিসিসিআইও এনিয়ে রা কাড়েনি। কিন্তু সন্দেহ গাঢ় হচ্ছে, বৃহস্পতিবার প্রকাশিত ক্রিকেটারদের চুক্তির তালিকায় ধোনির নাম না থাকায়।

বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে ক্রিকেটারদের বার্ষিক চুক্তির তালিকা। তাতে গ্রেড ‘এ প্লাসে’ রয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মা ও যশপ্রীত বুমরাহ। গ্রেড ‘এ’ তে রয়েছেন রাহানে, অশ্বিন, জাডেজা, শিখর, মহম্মদ শামিরা। গ্রেড ‘বি’তে ঋদ্ধিমান, উমেশ, হার্দিকরা এবং গ্রেড ‘সি’তে কেদার যাদব, ওয়াশিংটন সুন্দর, মণীশ পাণ্ডেরা। তাৎপর্যপূর্ণভাবে কোনও গ্রেডেই নাম নেই ক্যাপ্টেন কুলের। যা স্বভাবতই ভারতের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটারের ভবিষ্যত নিয়ে বড়সড় প্রশ্ন তুলে দিয়েছে।

বিশ্বকাপের পর থেকে কখনও কাশ্মীরে সেনা শিবির আবার কখনও দিল্লিতে প্রচারমূলক অনুষ্ঠান, ধোনিকে দেখা গিয়েছে। বিশ্বকাপের পর আর নীল জার্সিও চাপাননি গায়ে। সেক্ষেত্রে ভাবা হয়েছিল, আইপিএলেই ফিরছেন তিনি। স্বয়ং সৌরভ বলেছিলেন, ধোনির স্তরের ক্রিকেটারের উপর কোনও কিছুই জোর করে চাপিয়ে দেওয়া হবে না। হেড কোচ রবি শাস্ত্রীও এমনই ইঙ্গিত করেছিলেন। কিন্তু সদ্য প্রকাশিত বিসিসিআই চুক্তিতে তাঁর নাম না থাকা অবসরের ভাবনায় অক্সিজেন যোগাচ্ছে।

তাহলে কি আইপিএল খেলেই আনুষ্ঠানিক ঘোষণা আসতে চলেছে? নাকি ফের একবার রাজার মতোই ক্যাপ্টেন কুল ফিরবেন মেন ইন ব্লুজের প্রথম একাদশে? দিনকে দিন বিভ্রান্তি বাড়ছে। যাতে অক্সিজেন যোগালো বিসিসিআইয়ের বার্ষিক চুক্তির নামের তালিকা।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা শুরু করেছি সাবস্ক্রিপশন অফার। নিয়মিত আমাদের সমস্ত খবর এসএমএস এবং ই-মেইল এর মাধ্যমে পাওয়ার জন্য দয়া করে সাবস্ক্রাইব করুন। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us

You may also like

Tokyo Olympics 2020 Postponed
Bengal Ranji Journey