‘এক দেশ, এক রেশন কার্ড’, নির্দিষ্ট মানের রেশন কার্ড তৈরিতে রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের, নতুন কার্ডে দশ ডিজিটের কোড

‘এক দেশ, এক রেশন কার্ড’ (One Nation One Ration Card), কেন্দ্রের এই নয়া উদ্যোগে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে একটি নির্দিষ্ট মানের রেশন কার্ড তৈরির নির্দেশ দেওয়া হচ্ছে। বর্তমানে ৬ টি রাজ্যে এই রেশন কার্ড তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রের লক্ষ্য, আগামী ২০২০ সালের ১ জুন থেকে দেশজুড়ে ‘এক দেশ, এক রেশন কার্ড’ উদ্যোগের বাস্তবায়ন করা।
কেন্দ্রের এই উদ্যোগে (One Nation One Ration Card) নতুন রেশন কার্ডের মাধ্যমে উপভোক্তারা ন্যাশনাল ফুড সিকিউরিটি অ্যাক্টের (এনএফএসএ) আওতায় দেশের যে কোনও ন্যায্য মূল্যের দোকান থেকে খাদ্যশস্য নিতে পারবেন। খাদ্য মন্ত্রকের এক উচ্চপদস্থ আধিকারিক জানান, এই লক্ষ্যে একটি নির্দিষ্ট মাপ ও মানের রেশন কার্ড চালু হবে সারা দেশে। তাই প্রতিটি রাজ্য সরকারকে বলা হয়েছে, যখনই তারা নতুন রেশন কার্ড চালু করবে, একটি নির্দিষ্ট মানদণ্ডের কার্ড যেন চালু করে।
খাদ্য মন্ত্রক সূত্রের খবর, রেশন কার্ড ব্যবহারকারী সম্পর্কে কিছু ন্যূনতম তথ্য নেওয়া হবে। রাজ্য সরকার চাইলে আরও বেশ কিছু তথ্য তাতে যোগ করতে পারে। রেশন কার্ডে এই তথ্য থাকবে দুটি ভাষায়। একটি হল উপভোক্তার আঞ্চলিক ভাষা এবং অন্য ভাষাটি হবে ইংরেজি অথবা হিন্দি। পাশাপাশি, দশ সংখ্যার একটি স্ট্যান্ডার্ড রেশন কার্ড নম্বর তৈরির নির্দেশ থাকবে রাজ্যগুলির উপর। প্রথম দুটি সংখ্যার মাধ্যমে রাজ্যের কোড নির্দেশিত হবে। আর দুটি ডিজিটে ব্যবহারকারীর স্বতন্ত্র নম্বর নির্দিষ্ট করা থাকবে।
ন্যাশনাল ফুড সিকিউরিটি অ্যাক্টের (এনএফএসএ) আওতায় বর্তমানে ৭৫ কোটি রেশন উপভোক্তা রয়েছেন। কেন্দ্রের লক্ষ্য ৮১ কোটি ৩৫ লক্ষে পৌঁছনো।

Comments
Loading...