সংসদের ক্যান্টিনে ভর্তুকি প্রত্যাহার! দামি হচ্ছে সাংসদদের খাবার

সাংসদ ও অন্যান্যদের জন্য লোকসভার ক্যান্টিনে খাবারের ওপর থেকে বরাদ্দ ভর্তুকি তুলে নেওয়া হচ্ছে। মঙ্গলবার লোকসভার স্পিকার ওম বিড়লা বলেন, এর ফলে সাংসদ ও অন্যান্যদের জন্য লোকসভার ক্যান্টিনগুলিতে খাবারের দাম বাড়তে চলছে।

আগামী ২৯ জানুয়ারি লোকসভার অধিবেশনের প্রস্তুতি বিষয়ে সংবাদমাধ্যমে বলতে গিয়ে তিনি আরও জানান, এবার থেকে পার্লামেন্টের ক্যান্টিনগুলি নর্দান রেলওয়ের বদলে ITDC দ্বারা পরিচালিত হবে।

জানা যাচ্ছে, সরকারের এই ভর্তুকি প্রত্যাহারের সিদ্ধান্তের ফলে লোকসভার সচিবালয়ের বার্ষিক ৮ কোটি টাকারও বেশি  সাশ্রয় হবে।

লোকসভার অধ্যক্ষ এদিন সমস্ত সাংসদ ও তাঁদের স্টাফদের বাজেট অধিবেশনের পূর্বেই কোভিড টেস্ট করারও অনুরোধ করেন। তিনি জানান, এই কোভিড টেস্টের জন্য সমস্তরকম প্রয়োজনীয় ব্যবস্থা সাংসদদের বাসভবনের কাছাকাছি করা হয়েছে।

সাংসদ ও তাঁদের পরিবারের সদস্যদের জন্য আগামী ২৭ এবং ২৮ জানুয়ারি আরটিপিসিআর টেস্টের ব্যবস্থা করা হয়েছে। রাজ্য ও কেন্দ্র সরকারের গাইডলাইন মেনেই সাংসদদের টিকাকরণ করা হবে বলে জানান অধ্যক্ষ ওম বিড়লা ।

প্রসঙ্গত, কোভিড পরবর্তী সময়ে রাজ্যসভার সময়সূচি সকাল ৯ টা থেকে দুপুর ২ টো এবং লোকসভার সময়সূচি বিকেল ৪ টে থেকে ৮ টা পর্যন্ত করা হয়েছে। প্ৰশ্ন-উত্তর পর্বের জন্য পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী এক ঘন্টা সময় রাখা হয়েছে ।

Comments
Loading...