PM Modi: ২১ জুন থেকে ১৮ ঊর্ধ্বদের বিনামূল্যে টিকা দেবে কেন্দ্র, দিওয়ালি পর্যন্ত ফ্রি রেশন

২১ জুন থেকে ১৮ ঊর্ধ্বদের বিনামূল্যে টিকা দেবে কেন্দ্র। ঘোষণা করলেন প্ৰধানমন্ত্ৰী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয়ভাবে ভ্যাকসিন কিনে রাজ্যগুলিকে সরবরাহ করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।
পাশাপাশি প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন, দিওয়ালি পর্যন্ত ফ্রি রেশন চলবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছেন, সবাই বিনামূল্যে করোনার টিকা পাবেন, তা নিশ্চিত করবে কেন্দ্র। একইসঙ্গে কেউ যদি বেসরকারি হাসপাতাল থেকে টিকা নিতে চান তাহলে টিকার দামের উপর সর্বোচ্চ ১৫০ টাকা সার্ভিস ট্যাক্স নেওয়া যাবে।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, টিকা নিয়ে অনেক বিভ্রান্তি তৈরি করার চেষ্টা হয়েছিল। সেই চেষ্টা কার্যকর হয়নি। তিনি বলেন, কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের চিঠির প্রেক্ষিতে কেন্দ্র টিকাকরণের পরিকল্পনা ঢেলে সাজানোর কথা ভাবে। তারপর এই সিদ্ধান্ত।

প্রসঙ্গত, ক’দিন আগেই সুপ্রিম কোর্ট কেন্দ্রের টিকাকরণ নিয়ে প্রশ্ন তোলে। চিঠি দেন একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীরা। এরপরই টিকা পরিকল্পনা নিয়ে নতুন করে ভাবনা শুরু করে কেন্দ্র। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, এই দুয়ের মিলিত ফল টিকাকরণ কর্মসূচির ক্ষেত্রে পুরনো অবস্থানে ফিরে গিয়ে সকলের জন্য বিনামূল্যে টিকার ব্যবস্থা করা।

প্রধানমন্ত্রী মোদী সাধারণের উদ্দেশ্য বলেন, করোনাকে হারাতে কঠোর ভাবে কোভিড প্রোটোকল মেনে চলতে হবে। তাহলেই একমাত্র করোনা জব্দ।

মোদির কথায়, গোটা বিশ্বে যত ভ্যাকসিন দরকার, তার থেকে অনেক কম ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা রয়েছে। আগে বিদেশ থেকে ভ্যাকসিন আনতে বহু সময় লেগে যেত। কেন্দ্রীয় সরকার ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থার সঙ্গে আগেও ছিল আর ভবিষ্যতেও থাকবে বলে জানান মোদী। ৭টি সংস্থা বিভিন্ন ভ্যাকসিন তৈরি করছে। বিদেশ থেকে ভ্যাকসিন কেনার চেষ্টা হচ্ছে।

Comments
Loading...