ঢুকতে দিতে নারাজ বিশ্ববিদ্যালয়, বন্ধ গেটের বাইরে দাঁড়িয়েই নাছোড় কারাটের ভাষণ, ভিতরে বসে শুনল পড়ুয়ারা

দিল্লির আম্বেদকর বিশ্ববিদ্যালয় চত্বরে কর্তৃপক্ষ ঢুকতেই দিল না সিপিএমের পলিটব্যুরো সদস্য প্রকাশ কারাটকে। তবে তাতেও অবশ্য কারাটের বক্তৃতা বন্ধ করা যায়নি। বন্ধ গেটের বাইরে দাঁড়িয়েই ভাষণ দিলেন সিপিএমের প্রাক্তন সাধারণ সম্পাদক। গেটের ভিতর থেকে শুনল বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা।

বুধবার এসএফআই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এনআরসি, এনপিআর ও নাগরিকত্ব আইন নিয়ে এক আলোচনাসভার আয়োজন করেছিল। বক্তা ছিলেন সেখানকার শিক্ষক প্রিয়াঙ্কা ঝা, সাংবাদিক আরফা খানম শেরওয়ানি এবং সিপিএম নেতা প্রকাশ কারাট। অভিযোগ, কর্তৃপক্ষ বাকি দু’জনকে ঢুকতে দিলেও প্রকাশকে ঢুকতে দেয়নি। তাঁর মুখের সামনেই গেট বন্ধ করে দেওয়া হয়। প্রকাশ অবশ্য তাতে দমেননি। তিনি বন্ধ গেটের বাইরে থেকেই এনআরসি, নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ভাষণ দেন। বন্ধ গেটের ভিতর থেকে পড়ুয়ারা সিপিএম নেতার ভাষণ শোনেন।

প্রকাশ বলেন, দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলি এখন বিজেপি, আরএসএস-এর অফিস হয়ে গিয়েছে। তাতে আমাদের কিছু যায় আসে না। দেশের ছাত্র সমাজ আজ যে ভাবে জেগে উঠেছে, তাতে শাসকদল ভয় পেয়ে গিয়েছে। স্থানীয় সূত্রের খবর, বিশ্ববিদ্যালয়ের এবিভিপি ইউনিট এর পিছনে রয়েছে। এবিভিপির এক নেতা তা স্বীকারও করেছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের যুক্তি, ভোটে লড়া কোনও নেতাকে ক্যাম্পাসে ঢুকতে দেওয়া হয় না বলে নিয়ম আছে। তারা রীতিমতো রুলবুকও দেখায়। এসএফআই নেতাদের পাল্টা বক্তব্য, প্রকাশ কারাত কখনও ভোটে দাঁড়াননি, এটা অন্তত কর্তৃপক্ষের জানা উচিত।

Comments
Loading...