দেশে বেকারত্ব সমস্যা উদ্বেগের, নোটবন্দি নিয়ে আত্মসমীক্ষা জরুরি সরকারের, এনডি টিভি’কে জানালেন রঘুরাম রাজন

দেশের বেকারত্ব নিয়ে গুরুত্ব দিয়ে চিন্তাভাবনা হচ্ছে না, সংবাদমাধ্যম এনডি টিভি’কে দেওয়া এক সাক্ষাৎকারে জানালেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন।
কিছুদিন আগেই তাঁর নতুন বই ‘দ্য থার্ড পিলার’ প্রকাশিত হয়েছে। সেই প্রসঙ্গে সম্প্রতি এন ডি টিভি’কে একটি সাক্ষাৎকার দেন রঘুরাম রাজন। সেখানে দেশের বেকারত্ব নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন এই অর্থনীতিবিদ। তিনি বলেন, বেকারত্বের মতো বিষয়কে তেমন আমল দেওয়া হচ্ছে না, যা যথেষ্টই উদ্বেগের।
ভারতের বেকারত্ব সংক্রান্ত আলোচনা এবং ন্যাশনাল স্যাম্পেল সার্ভে’র (এনএসএসও) অপ্রাকাশিত রিপোর্ট প্রসঙ্গ আসে ওই আলোচনায়। এনএসএসও’র অপ্রকাশিত রিপোর্ট নিয়ে ইতিমধ্যেই দেশজুড়ে তৈরি হয়েছে ধন্দ। এই প্রসঙ্গে রঘুরাম রাজন বলেন, সারা বিশ্বের কাছে বিশ্বাসযোগ্য তথ্য ও রিপোর্ট প্রকাশ করা ভীষণ দরকার। তিনি বলেন, দীর্ঘদিন ধরে ভারতের সুনাম রয়েছে সঠিক ও বিশ্বাসযোগ্য তথ্য পরিবেশনে। সেই ধারা বজায় রাখা জরুরি।
ভারত যে নতুন কর্মক্ষেত্র তৈরি করতে পারছে না, তা মেনে নিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর এবং বর্তমানে শিকাগো বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক। রাজন বলেন, পশ্চিমের দেশগুলিকে বেকারত্ব সমস্যা এখন ভীষণ ভাবাচ্ছে। ভারতও রয়েছে এর মধ্যে। রাজনের মতে, এ দেশের মূল সমস্যা কাজের অভাব। তিনি বলেন, ভাল কাজের তীব্র চাহিদা ভারতে। কিন্তু দীর্ঘ সময় ধরে ভারতে চাকরির পরিসংখ্যান খুবই খারাপ। নতুন কর্মক্ষেত্র তৈরি হচ্ছে না। এই অবস্থা থেকে বেরিয়ে আসার জন্য বিশেষ উদ্যোগী হতে হবে বলে ওই সাক্ষাৎকারে মন্তব্য করেন রঘুরাম রাজন। পাশাপাশি, রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর জানান, শুধুমাত্র এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) মতো কেন্দ্রীয় সংস্থার দেওয়া তথ্যের ওপর নির্ভর করে থাকলেই চলবে না। চাকরি সংক্রান্ত আরও স্বচ্ছ তথ্য প্রয়োজন আমাদের।
২০১৬ সালের মোদী সরকারের নোটবন্দির সিদ্ধান্তের সমালোচনা করেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর। এন ডি টিভি’কে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, নোটবন্দির ফলাফল পর্যালোচনার করার সময় হয়েছে এবার। তিনি প্রশ্ন তোলেন, নোটবন্দি থেকে আমরা কী শিখেছি? নোটবন্দির সদর্থক দিক কী ছিল, কীই বা ছিল নেতিবাচক দিক, এবার তা ভেবে দেখার সময় এসে গিয়েছে। মোদী সরকারকে নিশানা করে রঘুরাম রাজন বলেন, ভাল ও দক্ষ সরকার চালাতে গেলে আত্মসমীক্ষা ভীষণ জরুরি।

Comments
Loading...