প্রশাসনিক পরীক্ষায় অনলাইন ফর্ম ফিলাপে আধার বাধ্যতামূলক নয়, নির্দেশ রাজস্থান হাইকোর্টের

রাজস্থান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যান্ড অ্যলাইড সার্ভিস ২০১৮-১৯ পরীক্ষার অনলাইন আবেদনের ক্ষেত্রে বাধ্যতামূলক করা যাবে না আধার কার্ড। শুক্রবার এক ঐতিহাসিক রায়ে রাজ্যের পাবলিক সার্ভিস কমিশনকে এমনই নির্দেশ দিয়েছে রাজস্থান হাইকোর্ট। নরসিংহ রাম এবং মঙ্গি লাল নামের দুই পরীক্ষার্থীর করা আবেদনের প্রেক্ষিতে এই নির্দেশ দিয়েছে আদালত। নির্দেশে কোর্ট আরও জানিয়েছে, আধারের পরিবর্তে অন্য পরিচয় পত্রকে মান্যতা দিতে হবে। নির্দেশ দেওয়ার পাশাপাশি এবিষয়ে রাজস্থান সরকার, রাজস্থান পাবলিক সার্ভিস কমিশন এবং আধার কর্তৃপক্ষের জবাবও তলব করেছে আদালত।

জানা গেছে,মামলাকারী এই দুই আবেদনকারী আদালতকে জানিয়েছিল, গত মার্চ মাসে এই সরকারি পরীক্ষার বিজ্ঞপ্তি দেখে তাঁরা অনলাইনে পরীক্ষার আবেদন করতে যান। কিন্তু আধার তথ্য দেওয়া বাধ্যতামূলক থাকায় এবং আধারের সঙ্গে যুক্ত মোবাইলে পাসওয়ার্ড পাঠানোর ব্যবস্থা থাকায় তাঁরা ফর্মপূরণ করতে পারেননি। অনলাইন মাধ্যম ছাড়া অন্যভাবে আবেদনের সুযোগ না থাকায় তাঁরা সরকারি চাকরির পরীক্ষায় বসার সুযোগও হারিয়েছেন বলে আদালতে জানান দুই আবেদনকারী। আদালতে আবেদন জানানো হয়, রাজ্য পাবলিক সার্ভিস কমিশন যেন মোবাইলের নম্বরের সঙ্গে আধার সংযোগকে পরীক্ষায় বসার জন্য বাধ্যতামূলক না করে।

ইতিমধ্যেই কোন কোন পরিষেবার ক্ষেত্রে আধার বাধ্যতামূলক, তা নিয়ে দেশজোড়া বিতর্ক চলছে। একাধিক মামলা রয়েছে সুপ্রিম কোর্টে। আধার বাধ্যতামূলক করতে কেন্দ্র তাড়াহুড়ো করছে বলে বারবার অভিযোগ করেছে বিরোধীরা। মোবাইলে আধার সংযোগ এখনই বাধ্যতামূলক করা যাবে বলে সম্প্রতি জানিয়েছে সুপ্রিম কোর্ট। এই পরিস্থিতিতে রাজস্থান হাইকোর্টের শুক্রবারের রায় যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

Comments
Loading...