ডেবিট কার্ড তুলে দিতে চায় এসবিআই, গাড়ির ঋণে উঠছে প্রসেসিং ফি

ডেবিট কার্ড তুলে দেওয়ার পথে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। নগদ টাকার লেনদেন কমাতে এবং ডিজিটাল লেনদেন জোর দিতে ডেবিট কার্ড বিলোপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানালেন এসবিআইয়ের চেয়ারম্যান রজনীশ কুমার। সোমবার মুম্বইয়ের এক অনুষ্ঠান থেকে এসবিআইয়ের চেয়ারম্যান রজনীশ কুমার বলেন, দেশে এই মুহূর্তে ৯০ কোটি গ্রাহক ডেবিট কার্ড ব্যবহার করেন, আর মাত্র ৩ কোটি ক্রেডিট কার্ড রয়েছে। তাই এই বিশাল পরিমাণ ডেবিট কার্ড বিলোপ করে ডিজিটাল লেনদেনে জোর দেওয়া উচিত বলে মনে করেন এসবিআইয়ের চেয়ারম্যান।
কিন্তু ডেবিট কার্ড তুলে নিলে বিকল্প ব্যবস্থা কী হবে? রজনীশ কুমার জানান, এক্ষেত্রে তাঁদের নিজস্ব ডিজিটাল প্ল্যাটফর্ম ইয়োনোকে ব্যবহার করা হবে। ইয়োনো পয়েন্টের মাধ্যমে ডেবিট কার্ড ছাড়াই শপিং করা যাবে। ইয়োনো ব্যবহারের মাধ্যমে ক্রেডিট ব্যালেন্সও পাওয়া যাবে। ইতিমধ্যে ৬৮ হাজার ইয়োনো ক্যাশপয়েন্ট তৈরি করেছে এসবিআই। আগামী ১৮ মাসে এই সংখ্যাকে ১০ লক্ষে নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে বলে জানান এসবিআইয়ের চেয়ারম্যান। আগামী দিনে ক্রেডিট কার্ড ব্যবহারেরও প্রয়োজন কম হবে বলে জানান রজনীশ কুমার। তাঁর কথায়, ৫ বছর পর আর পকেটে পকেটে প্লাস্টিক কার্ড নিয়ে ঘোরার প্রয়োজন হবে না। কারণ ইয়োনো ভার্চুয়াল কুপন তৈরি হয়ে যাবে। বাড়বে কিউআর কোডের ব্যবহার।
পাশাপাশি, আগামী সেপ্টেম্বর থেকে গাড়ি ঋণে প্রসেসিং ফি মুকুবের সিদ্ধান্ত নিয়েছে এসবিআই। আর ইয়োনোর মাধ্যমে এই ঋণ নিলে আরও ১৫.২৫ শতাংশ সুদ কম দিতে হবে জানিয়েছে এসবিআই। বেতনভুক কর্মচারীরা এখন গাড়ির ঋণে  ৯০ শতাংশ টাকা লোন পেতে পারেন। তাঁদের সুদের হার  হবে ৮.৯ শতাংশ।
Comments
Loading...