জিডিপি নিয়ে মোদীর সমালোচনায় মনমোহন সিংহ, প্রাক্তন প্রধানমন্ত্রীর পাশে বিজেপি শরিক শিবসেনাও

দেশের জিডিপি ৫ শতাংশে নেমে আসায় নরেন্দ্র মোদী সরকারের সমালোচনা করেছিলেন প্রক্তান প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিংহ। যদিও সঙ্গে সঙ্গেই পালটা মুখ খুলেছিল বিজেপিও। বিজেপি জানিয়ে দেয়, দেশের অর্থনীতি ঠিক পথেই চলেছে। এর জন্য মনমোহন সিংহের পরামর্শের কোনও দরকার নেই। এবার এই ইস্যুতে প্রাক্তন প্রধানমন্ত্রীর পাশে দাঁড়াল বিজেপির শরিক শিবসেনা।
দেশের অর্থনীতি নিয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিংহের মতামতে গুরুত্ব দিক কেন্দ্রীয় সরকার, এমনটাই জানাল শিবসেনা। গত কয়েক বছরে মোদী সরকারের ভুল সিদ্ধান্তের মূল্য চোকাতে হয়েছে দেশকে, বিপর্যস্ত হয়েছে দেশের অর্থনৈতিক অবস্থা, লেখা হল শিবসেনার মুখপত্র সামনায়।
বুধবার প্রকাশিত ‘সামনা’র সম্পাদকীয় বিভাগে লেখা হয়েছে, ভারতের অর্থনৈতিক অবস্থা নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন বেশ উদ্বেগজনক। দেশের আর্থিক মন্দা নিয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী তথা অর্থনীতিবিদ ডঃ মনমোহন সিংহও বলেছেন, ভবিষ্যতে আরও অসুবিধায় পড়তে চলেছে দেশের অর্থনীতি। তাই তাঁর মতামত গুরুত্ব দিয়ে শোনা জরুরি।
গত ১ লা সেপ্টেম্বর প্রাক্তন প্রধানমন্ত্রী তথা আরবিআইয়ের প্রাক্তন গভর্নর মনমোহন সিংহ দেশের আর্থিক মন্দা নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে সরব হন। জানান, রাজনৈতিক প্রতিহিংসা সরিয়ে রেখে বিজ্ঞদের পরামর্শ ও চিন্তা-ভাবনা শোনা উচিত কেন্দ্রের। তাতে দেশের অর্থনীতির কল্যাণ হবে বলে মন্তব্য করেন মনমোহন সিংহ। যদিও তাঁর সেই মন্তব্যে গুরুত্ব দিতে নারাজ বিজেপির শীর্ষ নেতৃত্ব। প্রকাশ জাভড়েকরদের দাবি, দেশের অর্থনীতি ঠিক পথেই এগোচ্ছে, এনিয়ে মনমোহন সিংহের পরামর্শ অপ্রয়োজনীয় বলে মনে করছেন তাঁরা।
এদিকে, গত ৬ বছরের মধ্যে এপ্রিল-জুন ত্রৈমাসিকেই দেশের আর্থিক বৃদ্ধির হার তলানিতে ঠেকেছে। এই প্রেক্ষিতে সামনায় লেখা হয়েছে, পাকিস্তানকে সবক শেখানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অবস্থান বা অধিকৃত কাশ্মীর নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ভূমিকা প্রশংসনীয়। কিন্তু পাকিস্তানের মতোই ভারতের বড় সমস্যা এখন অর্থনীতি। এই প্রেক্ষিতে মনমোহন সিংহের মতো অর্থনীতিবিদের মতামত কেন্দ্রের গুরুত্ব সহকারে শোনা উচিত বলে মনে করছে শিবসেনা। পাশাপাশি, প্রথম মোদী সরকারের আমলে নোটবন্দি, জিএসটি নীতির সমালোচনা করা মনমোহন সিংহের মতামতকে মান্যতা দিয়েছে বিজেপির জোট শরিক। সামনায় লেখা হয়েছে, মোদী সরকারের বেশ কিছু ভুল সিদ্ধান্তের ফল ভোগ করতে হয়েছে দেশকে। শুধু তাই নয়, বর্তমান দেশের অর্থনীতি ঠিক আছে বলে প্রতিনিয়ত যে দাবি করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ, তার প্রবল সমালোচনা করেছে উদ্ধব ঠাকরের দল।

Comments
Loading...