অক্টোবর থেকে সাংবিধানিক বেঞ্চে ৩৭০ মামলার শুনানি, ইয়েচুরিকে কাশ্মীর যাওয়ার অনুমতি সুপ্রিম কোর্টের

৩৭০ ধারা বিলোপের মামলা সাংবিধানিক বেঞ্চে পাঠালেন প্রধান বিচারপতি। বুধবার সকালে এই নির্দেশ দেয় শীর্ষ আদালত। অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে এই মামলার শুনানি শুরু হবে।

এদিকে কাশ্মীর সংক্রান্ত আরেকটি মামলায় বুধবার শীর্ষ আদালত সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে কাশ্মীরে যাওয়ার অনুমতি দিয়েছে আদালত। এদিন এই মামলার শুনানিতে ইয়েচুরি প্রধান বিচারপতিকে বলেন, আমার দলের প্রাক্তন বিধায়কের সঙ্গে দেখা করতে পারিনি। তারপরই উভয় পক্ষের সওয়াল শোনার পর ইয়েচুরিকে কাশ্মীরে গিয়ে দলীয় নেতা ইউসুফ তারিগামির সঙ্গে দেখা করার অনুমতি দেয় সুপ্রিম কোর্ট। পাশাপাশি প্রধান বিচারপতি জানিয়ে দেন, সরকার কাশ্মীরে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছে। তাই ইয়েচুরি উপত্যকায় গিয়ে কেবলমাত্র বন্ধুর সঙ্গেই দেখা করতে পারবেন। অন্য কোথাও যেতে পারবেন না। একমাত্র এই শর্তেই ইয়েচুরিকে কাশ্মীরে যেতে দেওয়া যায়। একইসঙ্গে তাঁর নিরাপত্তার দায়িত্ব নিতে হবে কেন্দ্রীয় সরকারকেই, জানায় শীর্ষ আদালত। ইয়েচুরির সঙ্গেই আরও এক আবেদনকারীকেও কাশ্মীর যাওয়ার অনুমতি দিয়েছেন প্রধান বিচারপতি।

এদিকে কাশ্মীরে সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে দায়ের হওয়া কাশ্মীর টাইমসের এক্সিকিউটিভ এডিটরের মামলার প্রেক্ষিতে এক সপ্তাহের মধ্যে কেন্দ্রীয় সরকারের জবাব তলব করেছে সুপ্রিম কোর্ট। কাশ্মীরে সাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করতে পারছেন না। টেলিফোন, ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন। এই পরিস্থিতির নিরসন চেয়ে মামলা দায়ের করেছিলেন কাশ্মীর টাইমসের সম্পাদক।

Comments
Loading...