বাংলার ভোট নিয়ে মুম্বইয়ের ব্যক্তির মামলা কেন? বিজেপির জনস্বার্থ মামলা খারিজ সুপ্রিম কোর্টে

বাংলার নির্বাচন নিয়ে হস্তক্ষেপ করবে না আদালত

বঙ্গে আইন-শৃঙ্খলার অবনতি হচ্ছে। এখানে সুষ্ঠুভাবে ভোট হওয়া সম্ভব নয়, এই মর্মে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিল বিজেপি। সেই মামলায় জোর ধাক্কা খেল পদ্ম শিবির।

সোমবার বিচারপতি আশোক ভূষণের বেঞ্চ এই মামলা খারিজ করে দেয়। মুম্বইয়ের আইনজীবী বিনীত কুমার ধান্দা মামলা দায়ের করেছিলেন। উলটে বিচারপতি মামলাকারী আইনজীবীকে প্রশ্ন করেন, ‘তিনি কোথায় থাকেন?’ আইনজীবী উত্তর দেন, ‘মুম্বই’, মুম্বই থেকে এই মামলা করা হচ্ছে।’ এরপর বিচারপতি প্রশ্ন করেন, ‘বাংলার ভোটের নিরাপত্তা চেয়ে মামলা একজন মুম্বইবাসী কীভাবে দায়ের করতে পারেন?’

মামলাকারীর দাবি, আসন্ন বিধানসভা নির্বাচনের আগে বাংলায় একের পর এক বিজেপি কর্মী খুন হচ্ছেন। এই হত্যাকাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ চেয়ে দেশের শীর্ষ আদালতের কাছে আবেদন করেছিল বিজেপি। এছাড়াও আবেদনে বলা হয়েছিল যে, বাংলায় আসন্ন বিধানসভা নির্বাচন স্বচ্ছ, অবাধ ও শান্তিতে করা হোক।

বাংলায় অনেক ভুয়ো ভোটার রয়েছে। সেই সব ভুয়ো ভোটারদের খুঁজে বের করে বিস্তারিত রিপোর্ট নির্বাচন কমিশনকে দেওয়ার আবেদনও করা হয়। কিন্তু সোমবার এই জনস্বার্থ মামলা খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে দেশের শীর্ষ আদালত স্পষ্ট জানিয়ে দিয়েছে, পশ্চিমবঙ্গের বিরোধী নেতাদের সুরক্ষা প্রসঙ্গেও কোনও হস্তক্ষেপ করবে না শীর্ষ আদালত।

Comments
Loading...