সমঝোতা এক্সপ্রেসের পর এবার জোধপুর-করাচি থর এক্সপ্রেস বন্ধ করল পাকিস্তান, তীব্র প্রতিক্রিয়া ভারতের

সমঝোতা এক্সপ্রেস পর এবার পাকিস্তানের কোপে থর এক্সপ্রেস। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার প্রেক্ষিতে এবার জোধপুর-করাচি থর এক্সপ্রেস পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিল পাক সরকার। বৃহস্পতিবারই দিল্লি থেকে লাহোরগামী সমঝোতা এক্সপ্রেস থামিয়ে দিয়েছিল পাকিস্তান। শুক্রবার পাঁচ ঘন্টা দেরিতে নিউ দিল্লিতে পৌঁছায় সমঝোতা এক্সপ্রেস। যার জেরে বহু মানুষের চরম ভোগান্তি হয়। এর মধ্যেই ভারত ও পাকিস্তান সংযোগকারী শেষ ট্রেন থর এক্সপ্রেসও বাতিলের সিদ্ধান্ত নিল পাকিস্তান।
পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রাশিদ সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, যতদিন পর্যন্ত তিনি রেলমন্ত্রী থাকবেন, ভারত পাকিস্তানের মধ্যে কোনও ট্রেন চলবে না। অন্যদিকে, পাকিস্তানের এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে ভারত। এ দেশের অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তানের কোনও হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না বলে তীব্র প্রতিক্রিয়া দিয়েছে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক। থর এক্সপ্রেস বন্ধ রাখার প্রেক্ষিতে শুক্রবার বিদেশ মন্ত্রক জানায়, পাকিস্তানকে বাস্তব পরিস্থিতি মেনে নিতে হবে এবং অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে তাদের নাক গলানো উচিত নয়।
জম্মু-কাশ্মীরকে ভেঙে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করার পরই ভারত-পাক সম্পর্ক আরও খারাপ হয়েছে। সমঝোতা এক্সপ্রেস বন্ধ করার পাশাপাশি বলিউড ছবির প্রদর্শনীও পাকিস্তানে নিষিদ্ধ করা হয়েছে। যদিও বিষয়টিতে তেমন গুরুত্ব দিতে নারাজ ভারত।

Comments
Loading...