রাজ্যের নাম বদলের দাবি নিয়ে মোদীর সঙ্গে দেখা করলেন তৃণমূল সাংসদরা, সংবিধান সংশোধনের আর্জি

রাজ্যের নাম বদলের দাবি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন তৃণমূলের সাংসদরা। নাম বদলের স্বার্থে সংবিধান সংশোধনেরও দাবি জানান তাঁরা। সংসদের চলতি অধিবেশনেই সংবিধান সংশোধনীর দাবি জানিয়েছেন তৃণমূলের সাংসদরা।
প্রসঙ্গত, রাজ্যের নাম পশ্চিমবঙ্গ থেকে বদলে বাংলা করার জন্য কয়েক বছর আগেই বিধানসভায় প্রস্তাব পাশ করে রাজ্য সরকার। তারপর সেই প্রস্তাব পাঠানো হয়েছিল কেন্দ্রের কাছে। সম্প্রতি সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, রাজ্যের নাম বদলের প্রস্তাব মানা যাচ্ছে না, কারণ তার জন্য সংবিধান সংশোধনীর প্রয়োজন। এরপরই এ বিষয়ে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছিলেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, রাজনৈতিক কারণেই রাজ্যের নাম বদলে সায় দিচ্ছে না কেন্দ্র। রাজ্য বিজেপি বারবারই রাজ্যের নাম পাল্টানোর বিরোধিতা করেছে। এই গোটা বিতর্কে নয়া মাত্রা যোগ করেছিলেন প্রাক্তন বিজেপি নেতা এবং মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। তথাগত রায় নাম বদলের সমালোচনা করে ফেসবুকে লিখেছিলেন, রাজ্যের নাম বদল না করার জন্য তিনিই কেন্দ্রের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহকে অনুরোধ করেছিলেন।
বুধবার ডেরেক ও’ব্রায়েন, সৌগত রায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়, কল্যান বন্দ্যোপাধ্যায়, কাকলি ঘোষ দস্তিদার সহ তৃণমূল সাংসদরা নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন এবং রাজ্যের নাম বদলে কেন্দ্রের সম্মতি দেওয়ার অনুরোধ করেন। সংসদের চলতি অধিবেশনেই সংবিধান সংশোধনেরও আর্জি জানান তাঁরা।

Comments
Loading...