২০২১ বিধানসভা ভোটের দিকে তাকিয়ে সংগঠনে ব্যাপক রদবদল করেছিলেন মমতা ব্যানার্জি। এবার প্রকাশ করলেন তৃণমূলের মুখপাত্রদের তালিকা। তাৎপর্যপূর্ণভাবে মুখপাত্রদের তালিকায় নাম কুণাল ঘোষ ও নুসরত জাহানের। নাম নেই মহুয়া মৈত্রের।

রাজ্য ও কেন্দ্র মিলিয়ে তৃণমূলের মোট ৩৪ জন মুখপাত্রের তালিকায় লোকসভার ভিতর ও বাইরে সক্রিয় কৃষ্ণনগরের সাংসদের অনুপস্থিতিতে অবাক রাজনৈতিক মহল। তাহলে কি পুরো নদিয়া জেলার দায়িত্ব তাঁর হাতে দেওয়া হয়েছে বলেই মুখপাত্রের পদে নেই তিনি? আরও তাৎপর্যপূর্ণ বিষয় হল, রাজ্যস্তরের মুখপাত্রের তালিকায় কুণাল ঘোষের অন্তর্ভুক্তি।

সারদা চিট ফান্ড মামলায় নাম জড়িয়ে দীর্ঘদিন জেলে ছিলেন প্রাক্তন তৃণমূল সাংসদ তথা সাংবাদিক কুণাল ঘোষ। ২০১৩ সালের জুলাইয়ে তৃণমূল থেকে ছয় বছরের জন্য সাসপেন্ডও হয়েছিলেন কুণাল। রাজ্যস্তরের ২২ জন মুখপাত্রের মধ্যে কুণাল ঘোষ জায়গা পেয়ে সাত বছর পর তৃণমূলে আনুষ্ঠানিক প্রত্যাবর্তন ঘটালেন। জেল থেকে মুক্ত হওয়ার পর থেকেই অবশ্য দলের সঙ্গে যোগাযোগ তৈরি হচ্ছিল কুণালের। সাসপেনশন ওঠার পর থেকে তৃণমূলের নানা কর্মসূচিতেও দেখা গিয়েছে তাঁকে। গত বছর ২১ জুলাইয়ের শহিদ দিবস সমাবেশেও হাজির ছিলেন। এবার দায়িত্ব পেয়ে ফের কি আনুষ্ঠানিকভাবে পার্টিতে ঢুকলেন প্রাক্তন সাংসদ ও সাংবাদিক? জল্পনা তৈরি হয়েছে তৃণমূলের অন্দরে।

এছাড়া কেন্দ্রে ১২ জন এবং রাজ্যের ২২ মুখপাত্রের তালিকায় নাম রয়েছে নুসরত জাহানের। কুণালের পাশাপাশি উল্লেখ্যযোগ্য অন্তর্ভুক্তি হল অভিনেত্রী-সাংসদের। সোশ্যাল মিডিয়ায় দলের কার্যকলাপ, উন্নয়নের খতিয়ান তুলে ধরা, বিরোধীদের পালটা জবাব দেওয়ায় বরাবরই সক্রিয় নুসরত। সোশ্যাল মিডিয়ায় বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্যের সঙ্গে নুসরতের ভার্চুয়াল লড়াই উপভোগ করেন নেটিজেনরা। অন্যদিকে তরুণ নেতা দেবাংশু ভট্টাচার্য যুব তৃণমূলের সাধারণ সম্পাদক হওয়ার পর এবার রাজ্যস্তরের মুখপাত্র হিসেবে উঠে এলেন। এছাড়া রাজ্যের ২২ জন মুখপাত্রের মধ্যে যে নামগুলি রয়েছে তাঁরা হলেন অরূপ চক্রবর্তী, বিজয় উপাধ্যায়, বিশ্বজিৎ দেব, ব্রাত্য বসু, দীনেশ বাজাজ, নয়না ব্যানার্জি, ওমপ্রকাশ মিশ্র প্রমুখ। তৃণমূলের কেন্দ্রীয় স্তরের ১২ জন মুখপাত্রের মধ্যে আছেন ডেরেক ও’ব্রায়েন, অমিত মিত্র, দীনেশ ত্রিবেদী, মণীষ গুপ্ত, পার্থ চ্যাটার্জি, কাকলি ঘোষ দস্তিদার, নাদিমুল হক, সৌগত রায়, সুগত বসু, সুখেন্দুশেখর রায় ও বিবেক গুপ্তা।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us