মরসুম বদলাচ্ছে, রোগের হাত থেকে দূরে থাকতে রোজ খান কাঁচা লঙ্কা

তবে দেখে নেওয়া যাক আর কি কি গুণের সমৃদ্ধ কাঁচা লঙ্কা।

করোনার পরিবেশ এখনো কাটেনি, তার মধ্যেই মরসুম বদল। বসন্তের হাওয়ায় যেমন প্রেম ভাসে, তেমনি ভেসে বেড়াচ্ছে রোগের জীবাণু। তাই চিকিৎসকরা পরামর্শ দিচ্ছে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে এমন ফল বা সবজি খেতে। কিন্তু আজকাল ফাস্টফুডের জামানায় ঘরোয়া রান্নায় মন ভরে না কারোর। তবে চিন্তার কোন কারণ নেই। কারণ রান্নাঘরে হাতের কাছে এমন একটি উপাদান রয়েছে যা সহজে পূরণ করে দিতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতার চাহিদা।

লঙ্কায় রয়েছে প্রচুর পরিমানের অ্যান্টি অক্সিডেন্ট। এছাড়াও কাঁচা লঙ্কায় আছে প্রচুর ভিটামিন সি। এখন খাবার পাতে একটা করে কাঁচা লঙ্কাই বাড়িয়ে দিতে পারে আপনার রোগ প্রতিরোধের ক্ষমতা। সরাসরি কাঁচা লঙ্কা খেতে ভয় পাচ্ছেন! রান্নাতে ব্যবহার করুন এতে করে ঝালও নিয়ন্ত্রিত থাকবে। রোজ যদি কাঁচা লঙ্কা চিবিয়ে খাওয়া যায় তবে সর্দি কাশির সমস্যা অনেকটা হলেও নিয়ন্ত্রণে আনা যেতে পারে। ছাড়াও ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রিত থাকে। যাকিনা ডায়াবেটিস রোগীদের জন্য বেশ গুরুত্বপূর্ণ উপাদান। তবে দেখে নেওয়া যাক আর কি কি গুণের সমৃদ্ধ কাঁচা লঙ্কা।

কাঁচা লঙ্কার গুনাগুন:

কাঁচা লঙ্কার অন্যতম উপাদান লুটিন। যা চোখের সামগ্রিক স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

কাঁচা লঙ্কা পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি এবং আয়রন থাকে যা ত্বক ঝল-মলে রাখতে সাহায্য করে।

লঙ্কায় ফলিক অ্যাসিড থাকার কারণে যে কোনো অসুখের বিরুদ্ধে লড়াই করতে পারে।

কাঁচালঙ্কা আরো একটি গুণ হলো শরীরের ফ্যাট ঝরাতে সাহায্য করে। এছাড়াও ধমনিতে ফ্যাট জমতে দেয়না। ফলে হূদরোগ ও মস্তিষ্কে রক্তক্ষরণের ঝুঁকি অনেকটাই কমে যায়।

Comments
Loading...