উবর সিইও: গাড়ি কেনার ফাঁদে পা দেবেন না, গাড়ি কেনা পয়সা নষ্টের শামিল

গাড়ি কেনার ফাঁদে পা দেবেন না, ভারতীয় ক্রেতাদের পরামর্শ উবর সিইও দারা খুশরোশাহির। এমন একটা পরিস্থিতিতে উবর সিইওর এই সাবধানবাণী, যখন অভূতপূর্ব মন্দায় আক্রান্ত দেশের অটোমোবাইল শিল্প। গাড়ি বিক্রি তলানিতে, ছাঁটাই হচ্ছেন অসংখ্য মানুষ। পরিস্থিতি এমনই যে পালা করে গাড়ি তৈরি বন্ধ রাখতে রাখতে বাধ্য হচ্ছেন গাড়ি নির্মাতারা।

ক’দিন আগেই এই দুরাবস্থার কারণ হিসেবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী উল্লেখ করেছিলেন, তরুণ প্রজন্ম গাড়ি কেনার চাইতে ওলা-উবরে যাতায়াতকে সহজ এবং পকেট ফ্রেন্ডলি বলে মনে করছে। নির্মলা সীতারামণের এই বক্তব্যেরই কার্যত পুনরাবৃত্তি হয় কোটাক ব্যাঙ্কের চেয়ারম্যান উদয় কোটাকের গলাতেও। এবার উবর সিইও গাড়ি কেনার ফাঁদে পা দিতে বারণ করলেন ভারতীয় ক্রেতাদের।
মঙ্গলবার দিল্লির এক অনুষ্ঠান থেকে অ্যাপ ক্যাব সংস্থা উবরের সিইও-র বার্তা, ভারতীয়রা যেন নতুন গাড়ি কেনার ফাঁদে পা না দেন। তাঁর মতে, নতুন প্রজন্ম আর গাড়ি কেনার স্বপ্ন দেখেন না। বরং নিজেদের প্রয়োজন মাফিক বিভিন্ন পরিষেবা নেওয়াতেই তাঁরা বেশি স্বচ্ছন্দ। তাই গাড়ি কেনাটা উবর সিইও-র কাছে অর্থ নষ্টের শামিল।
দিল্লি মেট্রো রেল কর্পোরেশনের (ডিএমআরসি) সঙ্গে উবরের এক চুক্তি সাক্ষরের অনুষ্ঠানে দারা খুশরোশাহি বলেন, উন্নয়নশীল দেশগুলিতে প্রচুর গাড়ি মালিকানা রয়েছে। যা আসলে নতুন পরিবর্তনকে বাধা দেওয়ার ফাঁদ। কিন্তু কী এই বাধা? নিজস্ব গাড়ির সঙ্গে অ্যাপ নির্ভর গাড়ির পরিকাঠামোগত পরিকল্পনার পার্থক্য বোঝাতে গিয়ে দারা খুশরোশাহির বলেন, আপনাদের কাছে একটিই কাঠামো আছে যা ১০ বছর আগে পরিকল্পনা করা হয়েছিল। এই পরিকাঠামোকে পাল্লা দিতে আমাদের এমন পরিকাঠামো আছে, যা আগামী ১০ থেকে ২০ বছরের কথা ভেবে করা হয়েছে। তাঁর দাবি, নতুন প্রজন্ম নিজস্ব গাড়ি কেনার কথা চিন্তা করেন না। উবর সিইও মনে করেন, প্রতিষ্ঠিত শিল্পগুলি নতুন পরিবর্তনের পথে বাধা সৃষ্টি করছে।

Comments
Loading...