কেন্দ্রের ওপর বেনজির ধাক্কা, সরকারের সঙ্গে সংঘাতের জেরে ইস্তফা দিলেন আরবিআই গভর্নর উর্জিত প্যাটেল

নজিরবিহীন ঘটনা ভারতের ইতিহাসে। পদত্যাগ করলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেল।
বেশ কিছুদিন ধরেই রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের সঙ্গে কেন্দ্রীয় সরকারের একাধিক ইস্যুতে মতভেদ চলছিল। এই গণ্ডগোল এত দূর পৌঁছেছিল যে হস্তক্ষেপ করতে হয়েছিল খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। মোদী নিজে কথা বলেছিলেন উর্জিত প্যাটেলের সঙ্গে। কিন্তু তাতেও যে বরফ গলেনি তা স্পষ্ট হল এতদিন বাদে।
প্রায় মাসখানেক আগেই উর্জিত প্যাটেল পদত্যাগ করতে পারেন বলে ব্যাপক জল্পনার সৃষ্টি হয়েছিল। শেষ পর্যন্ত কেন্দ্রের সঙ্গে তীব্র সংঘাতের জেরে সোমবার পদত্যাগই করলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর। যদিও ব্যক্তিগত কারণেই এই পদত্যাগ বলে জানিয়েছেন উর্জিত প্যাটেল।
সূত্রের খবর, রিজার্ভ ব্যাঙ্কে যে সম্পদ গচ্ছিত রয়েছে তার একটা বড় অংশ কেন্দ্রের পক্ষ থেকে চাওয়া হয়েছিল, যা কেন্দ্রকে দিতে অস্বীকার করেছিলেন উর্জিত প্যাটেল। শুধু তাই নয়, কেন্দ্র রিজার্ভ ব্যাঙ্কের স্বাধীনতায় হস্তক্ষেপ করতে পারে না বলেও বার্তা দিয়েছিলেন। রিজার্ভ ব্যাঙ্কের বোর্ডে জাতীয়তাবাদী ধারার অর্থনীতিবিদ গুরুমূর্তিকে নিয়োগ করেছিল কেন্দ্র। এরপর থেকেই আরবিআই-এর সঙ্গে কেন্দ্রের সংঘাতের সূত্রপাত। ব্যাঙ্কের স্বাধীনতার প্রশ্নে উর্জিত প্যাটেলের পাশে দাঁড়িয়েছিলেন প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। কেন্দ্র যে ৩ লক্ষ কোটি টাকা আরবিআই-এর কাছে চেয়েছিল তা দিলে দেশের অর্থনীতি বেসামাল হবে বলে অর্থ মন্ত্রককে স্পষ্টই জানিয়েছিলেন উর্জিত প্যাটেল। যদিও এই বিষয় নিয়ে কেন্দ্র ক্ষুব্ধ ছিল আরবিআই কর্তৃপক্ষের ওপর। আরবিআই এবং কেন্দ্রের এই সংঘাত নিয়ে দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম জানিয়েছিলেন, উর্জিত প্যাটেলের কাছে মেরুদণ্ড সোজা রাখার পরীক্ষা।
মাস দু’য়েক আগেই সিবিআই-এর অন্দরে বেনজির পরিস্থিতি তৈরি হয়, যার জেরে সিবিআই প্রধান অলোক ভার্মাকে ছুটিতে পাঠায় কেন্দ্র। যে কারণে ভার্মা কেন্দ্রের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করেছেন।
সম্প্রতি দেশের প্রাক্তন মুখ্য আর্থিক উপদেষ্টা অরবিন্দ সুব্রমনিয়ান নোট বাতিল নিয়ে মোদী সরকারকে এক হাত নিয়েছিলেন। তিনি নোট বাতিলকে ‘ড্র্যাকুনিয়ান’ বলেও আখ্যা দেন।
এবার আরবিআই-এর গভর্নরের পদত্যাগ কেন্দ্রের কাছে নতুন ধাক্কা। বিশেষ করে সোমবারই দেশের শেয়ার বাজারের নজিরবিহীন পতন হয়। এই অবস্থায় দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নরের আচমকা পদত্যাগ অস্বস্তিতে ফেলল কেন্দ্রকে।

Comments
Loading...