ভারতের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার আগে নিজের দেশে জঙ্গি কার্যকলাপ বন্ধ করুক পাকিস্তান, কড়া বার্তা আমেরিকার

৩৭০ ধারা বিলোপ ইস্যুতে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা এবং ইসলামাবাদ থেকে ভারতীয় হাই-কমিশনারকে বহিষ্কার করার জেরে এবার পাকিস্তানকে সতর্ক করল আমেরিকা। কার্যত ভারতের পাশে দাঁড়িয়ে আমেরিকা জানাল, ভারতের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করার আগে পাকিস্তান নিজের দেশে চলা জঙ্গি কার্যকলাপ বন্ধ করুক। আমেরিকার এই বিবৃতির ফলে ভারতীয় রাষ্টদূতকে বহিষ্কার করে কার্যত পালটা চাপে পড়ল পাকিস্তান।
গত ৫ ই জুলাই জম্মু-কাশ্মীর রাজ্যকে ভেঙে দুটি পৃথক কেন্দ্র শাসিত অঞ্চল গঠন করেছে কেন্দ্র। তুলে নেওয়া হয়েছে ৩৭০ ধারা। তারপর থেকেই থমথমে কাশ্মীর পরিস্থিতি। সব দিক দেখে সাবধানে এগোতে চাইছে ভারত। এরই মধ্যে ৩৭০ ধারা অবলুপ্তির জেরে ইমরান সরকার বুধবার ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে এবং রাষ্ট্রপুঞ্জে কাশ্মীর পরিস্থিতি তোলা হবে বলে জানায়। যদিও পাকিস্তানের এই পদক্ষেপকে গুরুত্ব দিতে নারাজ ভারত।
বুধবার রাতে মার্কিন সেনেট ফরেন রিলেশনস কমিটির পক্ষ থেকে বিবৃতি দিয়ে কাশ্মীর নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। বিবৃতিতে জানানো হয়েছে, ভারতের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করার থেকে বিরত থাকা উচিত পাকিস্তানের। নিজের দেশের মাটিতে জঙ্গি কার্যকলাপের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া উচিত পাকিস্তানের।

Comments
Loading...