আমেরিকায় এখনও বৈধতা পায়নি, তাহলে কোভ্যাক্সিন নিয়ে কীভাবে মার্কিন মুলুকে মোদী? ট্যুইটে প্রশ্ন কুণালের 

কোভ্যাক্সিন নিয়েও কী করে মার্কিন মুলুকে গেলেন প্রধানমন্ত্রী? ট্যুইটে প্রশ্ন তৃণমূলের রাজ্য সম্পাদক কুণাল ঘোষের। মার্কিন সফরে রয়েছেন প্রধানমন্ত্রী। ইতিমধ্যেই আমেরিকার উপ রাষ্ট্রপতি কমলা হ্যারিসের সঙ্গে বৈঠক করেছেন তিনি। শুক্রবার রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গেও বৈঠক করবেন তিনি। এই আবহে মোদীর বিদেশ সফর নিয়ে প্রশ্ন তুললেন কুণাল। 

বৃহস্পতিবার কুণাল ঘোষ ট্যুইটে লেখেন, মোদীজি কোভ্যাক্সিন নিয়েছেন। আমেরিকা এখনও কোভ্যাক্সিনকে মান্যতা দেয়নি। এদিকে প্রধানমন্ত্রী আমেরিকা পৌঁছে বৈঠকও করছেন। তৃণমূল মুখপাত্রের প্রশ্ন, উনি আসলে কোন ভ্যাক্সিন নিয়েছেন? এই সমস্যার সমাধানই বা হল কী করে? প্রত্যেকের জানা উচিত। 

উল্লেখ্য মার্কিন মুলুকে এখনও কোভ্যাক্সিনকে মান্যতা দেয়নি জো বাইডেনের প্রশাসন। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এখনও কোভ্যাক্সিনকে ছাড়পত্র দেয়নি। একই সঙ্গে আমেরিকার ফুড অ্যন্ড ড্র্যাগ অ্যডমিনিস্ট্রেশনও গত জুন মাসে একটি বিবৃতি দিয়ে জানায়, জরুরি ভিত্তিতে কোভ্যাক্সিন ব্যবহার করা যাবে না। কোনও ভারতীয় কোভ্যাক্সিন নিয়ে থাকলে আমেরিকায় তা অবৈধ বলে ধরা হবে। আর এই বিষয়টিকে তুলে ধরে প্রধানমন্ত্রীকে খোঁচা দেন কুণাল ঘোষ। 

যদিও কেন্দ্রের দাবি, প্রধানমন্ত্রী এবং দেশের অন্যান্য প্রতিনিধিদের ক্ষেত্রে জরুরি ভিত্তিতে বিদেশ সফরের ক্ষেত্রে বিশেষ ছাড় রয়েছে। টিকার একটি ডোজ নেওয়া থাকলেও প্রধানমন্ত্রীর মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বরা বিদেশ সফরে যেতে পারেন।  

Comments
Loading...