১৩ দিনে ৫ কোটি ডাউনলোড, করোনা মোকাবিলায় কেন্দ্রের ‘আরোগ্য সেতু’ বিশ্বের সর্বাধিক ডাউনলোড হওয়া অ্যাপ

দেশে নভেল করোনাভাইরাস ছড়ানো রুখতে ও তাঁর সঠিক মনিটরিং-এর জন্য ভারত সরকার এনেছে আরোগ্য সেতু মোবাইল অ্যাপ। আর তার ১৩ দিনের মাথায় ৫০ মিলিয়ন ডাউনলোড ছাড়িয়ে গেল এই মোবাইল অ্যাপ, যা বিশ্বজুড়ে যে কোনও মোবাইল অ্যাপের ক্ষেত্রে এত কম সময়ে সর্বাধিক ডাউনলোড বলে দাবি কেন্দ্রীয় সরকারের। এই অ্যাপের মাধ্যমে ব্যক্তিগত স্তরে করোনা ভাইরাসের ট্র্যাকিং সম্ভব।

নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত জানিয়েছেন, করোনাভাইরাস মোকাবিলার জন্য তৈরি এই অ্যাপ ১৩ দিনের মধ্যে ৫০ মিলিয়ন বার ডাউনলোড হয়েছে। যা এই অ্যাপকে এত কম সময়ের মধ্যে বিশ্বের সর্বাধিক ডাউনলোড হওয়া অ্যাপের শিরোপা এনে দিয়েছে।

ইলেকট্রনিক্স ও ইনফরমেশন টেকনোলোজি মন্ত্রকের ন্যাশনাল ইনফরম্যাটিক্স সেন্টার তৈরি করেছে এই অ্যাপ। যা মোবাইলের জিপিএস ও ব্লুটুথ ব্যবহার করে ইউজারকে খুব সহজেই জানিয়ে দেবে যে তিনি কোনও করোনা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এসেছেন কিনা। মানুষ সহজেই অ্যানড্রয়েড ডিভাইসে প্লে স্টোর ও অ্যাপেল ডিভাইসে অ্যাপ স্টোর থেকে এই অ্যাপ ডাউনলোড করতে পারবেন।

এই অ্যাপ আপনার জিপিএস লোকেশন ট্রাক করে তার ডেটাবেসের সঙ্গে মিলিয়ে আপনাকে জানিয়ে দেবে আপনি কোনও সংক্রমিত এলাকার মধ্যে প্রবেশ করেছেন কিনা। এছাড়াও ব্লু-টুথের মাধ্যমে আপনি জানতে পারবেন, যে আপনি কোনও সংক্রমিত মানুষের ছয় ফুটের মধ্যে এসেছেন কিনা। এই ট্র্যাকিং-এর জন্য আপনার মোবাইলের জিপিএস ও ব্লুটুথ কনেকশন অ্যাকটিভেট করা থাকতে হবে।

এই আরোগ্য সেতু অ্যাপ ব্যবহার করা যাবে মোট ১১টি ভাষায়। ডাউনলোড করার পর আপনাকে আপনার মোবাইল নম্বর দিয়ে রেজিস্টার করতে হবে। পরবর্তীতে এই অ্যাপের মাধ্যমে আপনি আপনার স্বাস্থ্য সংক্রান্ত তথ্যও আপলোড করতে পারবেন বলে জানা গিয়েছে।

Comments
Loading...