একদিনে মৃত ১৭০০, সংক্রমণ আড়াই লক্ষ পার! করোনার দ্বিতীয় ঢেউয়ে কাঁপছে ভারত

দেশে করোনায় মৃতের সংখ্যা ১৭০০ পেরিয়ে গেল। একদিনে সংক্রমিতের সংখ্যা ২.৫৯ লক্ষ। এই অবস্থায় ভ্যাকসিন নির্মাতাদের সঙ্গে মঙ্গলবার বৈঠকে বসতে চলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী গত ২৪ ঘন্টায় করোনা সংক্রমিত হয়ে মারা গিয়েছেন ১ হাজার ৭৬১ জন। গত বছর অতিমারি শুরুর পর একদিনে এটাই সর্বাধিক মৃত্যু সংখ্যা। মঙ্গলবার দেশে নতুন করে সংক্রমিত হয়েছেন ২ লক্ষ ৫৯ হাজার ১৭০ জন। দেশে এখনও পর্যন্ত কোভিডে মোট মৃতের সংখ্যা ১ লক্ষ ৮০ হাজার ৫৩০ জন।

গত ২৪ ঘন্টায় ২.৫৯ লক্ষ মানুষ সংক্রমিত হওয়ার পর দেশে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৫৩ লক্ষ ২১ হাজার ৮৯ জন। গত ৬ দিনে ভারতে ৩ লক্ষ মানুষ সংক্রমিত হয়েছেন। ভারতে সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লক্ষ ৩১ হাজার ৯৭৭ জন। অন্যদিকে পাল্লা দিয়ে বাড়ছে সুস্থতার হারও। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৩১ লক্ষ ৮ হাজার ৫৮২ জন।

এই অবস্থায় বাইরের দেশগুলি থেকে ভারতে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সোমবারই জানানো হয়েছিল ১ মে থেকে ১৮ বছরের বেশি সকলেই নিতে পারবেন করোনা ভ্যাকসিন। খোলা বাজারেও বিক্রি হবে ভ্যাকসিন।

ইতিমধ্যেই হংকং সেদেশে ভারতীয়দের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। আমেরিকার সিডিসি জানিয়েছে তারা ভারতকে সবচেয়ে বিপজ্জনক গোত্রে রেখেছে। একান্তই যাঁদের ভারতে আসতে হবে তাঁদের টিকাকরণ সম্পূর্ণ হওয়া বাধ্যতামূলক করা হয়েছে। সিঙ্গাপুরের সঙ্গে ভারতের বিমান যোগাযোগ আপাতত বন্ধ রাখা হয়েছে। পাকিস্তান ভারত সহ কিছু দেশের নাগরিকদের প্রবেশের আগে আরটি পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের জন হপকিন্স ইউনিভার্সিটির সমীক্ষা অনুযায়ী ২০১৯ সালের ডিসেম্বর থেকে এখন পর্যন্ত ১৪ কোটিরও বেশি মানুষ করোনা সংক্রমিত হয়েছেন এবং ৩০ লক্ষেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। সুস্থ হয়েছেন ৮ কোটিরও বেশি মানুষ।

Comments
Loading...