ত্বক পরিচর্যায় পেঁপের গুণমান কি জানেন?

পেঁপে দিয়ে ঘরোয়া উপায়ে নানারকম ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করা যেতে পারে।

উজ্জ্বল ত্বকের আকাঙ্ক্ষা একশো শতাংশ মানুষের মধ্যেই থাকে। তার জন্য অনেকেই নিয়মিত ত্বক পরিচর্যা করে, কেউ আবার অনেক খরচা করেও উজ্জ্বল ত্বকের আশ মেটাতে ব্যর্থ হন। আবার অনেকে মনে করে রাসায়নিক উপাদান যুক্ত জিনিস ত্বকের জন্য ক্ষতিকারক। ফলে সঠিক উপায়ে ত্বকের যত্ন নেওয়া হয়ে ওঠেনা। বিভিন্ন মরসুমের আগমনের ফলে ত্বকের উজ্জ্বলতা এবং কোমলতা নষ্ট হতে থাকে। রুক্ষতার হাত থেকে বাঁচাতে ত্বককে জন্য অন্যতম সস্তা উপায় হল পেঁপের ব্যবহার।

স্বাস্থ্যের পক্ষে পেঁপে যতটা ভালো ততটা ত্বক পরিচর্যার ক্ষেত্রেও বেশ সাহায্যকারী একটি ফল। পেঁপের মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে যা ত্বকের রুক্ষতাকে কাটিয়ে কোমলতা আনতে পারে। পেঁপে দিয়ে ঘরোয়া উপায়ে নানারকম ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করা যেতে পারে।

দেখে নেওয়ে যাক কি কি উপায় পেঁপেকে ত্বক পরিচর্যার কাজে ব্যবহার করা যেতে পারে।

কাঁচা ও পাকা পেঁপের ব্যবহার: কাঁচা পেঁপে গ্রেট করে তা ভালো করে মুখে লাগিয়ে ১০ মিনিটের জন্য রেখে ধুয়ে ফেলুন। এছাড়াও পাকা পেঁপের শাঁস নিয়ে তাকে ভালো করে পেস্ট করে মুখে ফেসপ্যাকের মতো লাগিয়ে মুখ ধোয়ার পূর্বে ভালো করে ম্যাসাজ করে তারপর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

পেঁপের সঙ্গে মধু ও পাতিলেবুর ব্যবহার করে তৈরি ফেসপ্যাক: ৩ টেবিল চামচ গ্রেট করা পাকা পেঁপে, ২ টেবিল চামচ মধু এবং ১ টেবিল চামচ পাতিলেবুর রস একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এরপর মিশ্রনটিকে মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে শুকিয়ে নিন। মুখে টান ধরলে ঈষদুষ্ণ জলে মুখ ধুয়ে ফেলুন। এই ধরনের ফেস প্যাক তৈলাক্ত ত্বকের জন্য খুব কার্যকরী।

পেঁপে অ্যালোভেরা এবং মধুর তৈরি ঘরোয়া ফেসপ্যাক: ২ টেবিল চামচ গ্রেট করা পাকা পেঁপের মধ্যে ১ টেবিল-চামচ অ্যালোভেরার রস এবং ১ টেবিল চামচ মধু একটি পাত্রে ভালো করে মিশিয়ে নিন। এরপর পেঁপে, অ্যালোভেরা ও মধুর মিশ্রণটি মুখে লাগিয়ে নিন শুকিয়ে গেলে ঈষদুষ্ণ জলে ভালো করে ধুয়ে ফেলুন।

Comments
Loading...