অসমের মুখ্যমন্ত্রী হিমন্তর বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগে FIR মিজোরামের, আরও উত্তপ্ত উত্তর-পূর্ব

এবার অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার বিরুদ্ধে খুনের চেষ্টা ও ষড়যন্ত্রের FIR করল মিজোরাম পুলিশ। হিমন্ত বিশ্বশর্মা ছাড়াও FIR করা হয়েছে, অসমের চার পুলিশ আধিকারিক, দুই আমলা এবং ২০০ জন অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে। এতে আরও উত্তপ্ত হয়ে উঠল উত্তর-পূর্ব ভারত। দুই রাজ্যের সীমানায় সংঘর্ষের ঘটনায় এই অভিযোগ দায়ের হয়েছে বলেই জানা গিয়েছে। ২৬ জুলাই মিজোরামের এক পুলিশ আধিকারিক এই অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগে মিজোরাম পুলিশ জানিয়েছে, অসম পুলিশের আইজিপির নেতৃত্বে প্রায় ২০০ জনের দল হাতে অস্ত্র নিয়ে মিজোরামের পুলিশ ক্যাম্প দখল করতে আসে। মিজোরাম পুলিশের সংখ্যা কম থাকায় অসমের ওই সশস্ত্র দলের সঙ্গে টক্কর দিতে পারেনি। খবর পেয়ে কোলাসিবের পুলিশ সুপার দ্রুত ঘটনাস্থলে পৌঁছে অসম পুলিশের সঙ্গে আলোচনা করে। কিন্তু কোলাসিবের পুলিশ সুপারকে বলা হয়, ওই এলাকা অসমের মধ্যেই, তাই ওই এলাকায় অসমের মুখ্যমন্ত্রীর নির্দেশে পুলিশ ক্যাম্প করতে চায় তারা।

এই বিষয়ে মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা জানিয়েছেন, শান্তিপূর্ণভাবে সমাধান করতে চাই আমরা। প্রয়োজনে দ্বিতীয় দফার বৈঠক করতে রাজী।

উল্লেখ্য, বিগত কয়েকদিন ধরে চলতে থাকা অসম ও মিজোরামের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ৭ জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন কমপক্ষে আরও ৫০ জন। মৃত্যু হয়েছে এক পুলিশ সুপারেরও। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে, দুই রাজ্যের সীমানায় রাজ্য পুলিশ নয়, মোতায়েন করা হয়েছে কেন্দ্রীয় বাহিনী। অসম ও মিজোরামের মধ্যে রেল যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। সংঘর্ষের ঘটনায় এমনিতেই উত্তপ্ত হয়ে আছে অসম-মিজোরামের সীমানা। এরমধ্যে নতুন করে ঘি ঢেলে দিল হিমন্তের বিরুদ্ধে মিজোরামের এফআইআর।

Comments
Loading...