২০২০ ব্যাচের সব পড়ুয়াকে প্লেসমেন্টে চাকরি দিল দিল্লির ফ্যাকাল্টি অফ ম্যানেজমেন্ট স্টাডিজ | FMS Delhi MBA Placements

বছরে সর্বোচ্চ বেতন ৫৮.৬০ লক্ষ টাকা, ১০০ শতাংশ পড়ুয়াকে প্লেসমেন্টে চাকরি দিয়ে রেকর্ড গড়ল দিল্লির ফ্যাকাল্টি অফ ম্যানেজমেন্ট স্টাডিজ (FMS Delhi) ।

দেশজুড়ে কর্মসংস্থানের সংকোচনের সময়ে দাঁড়িয়েও ২০২০ ব্যাচের সব পড়ুয়াকে প্লেসমেন্টে চাকরি দিল দিল্লির বিখ্যাত ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান ফ্যাকাল্টি অফ ম্যানেজমেন্ট স্টাডিজ (FMS) । কয়েকদিন আগেই ফাইনাল ব্যাচের সব পড়ুয়াকে প্লেসমেন্টে চাকরি দিয়ে রেকর্ড গড়েছে আইআইএম কলকাতা। তাদের মতো দিল্লির ‘বি’ স্কুলেও সব পড়ুয়ার চাকরি হয়েছে বলে খবর। চাকরি প্রাপকদের বছরে সর্বোচ্চ গড় বেতন অফার করা হয়েছে ৫৮ লক্ষ ৬০ হাজার টাকা এবং বছরে গড় বেতন ২৫ লক্ষ ৬০ হাজার টাকা।

চাকরি বৃদ্ধি

গত বছর দিল্লির এফএমএসের ফাইনাল ব্যাচের পড়ুয়ারা যে সংস্থাগুলিতে চাকরি পান, তার থেকে এ বছর ১১ শতাংশ বেশি স্যালারি প্যাকেজ পাচ্ছেন পড়ুয়ারা। তাঁদের মাঝারি প্যাকেজ দাঁড়িয়েছে বছরে ২৩ লক্ষ ৪০ হাজার টাকা। সর্বোচ্চ বেতন বছরে ৫৮ লক্ষ ৬০ হাজার টাকা। গত বছরের চেয়ে প্রি প্লেসমেন্ট অফার (পিপিও)-এ ৩৬ শতাংশ এগিয়েছে এফএমএস এবং কনসাল্টিং অফার বেড়েছে ৪২ শতাংশ। এই প্রথমবার ৭৫ শতাংশ অফারেই বছরে ২০ লক্ষ টাকার উপর বেতনের প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে বলে বিবৃতিতে জানিয়েছে এফএমএস।

কোন কোন ক্ষেত্র ও সংস্থায় কত চাকরি

দিল্লি এফএমএসের ৩৩ শতাংশ পড়ুয়া চাকরির প্রস্তাব পেয়েছেন কনসাল্টিং, স্ট্র্যাটেজি এবং জেনারেল ম্যানেজমেন্ট ক্ষেত্রে। এখানে এবিজি, অ্যাকসেঞ্চার স্ট্র্যাটেজি, এয়ারটেল, বেন অ্যান্ড কোম্পানি, কেপজেমিনি ইএলআইটিই, ফ্লিপকার্ট, কেয়ার্নি, ম্যাকেনজি অ্যান্ড কোম্পানি, শেল, টিএএস, শাওমির মতো সংস্থার কাছ থেকে অফার পেয়েছেন পড়ুয়ারা।

২৬ শতাংশ চাকরির প্রস্তাব এসেছে তথ্যপ্রযুক্তি, ই-কমার্স ইত্যাদি ক্ষেত্রে। এখানে রয়েছে অ্যামাজন, আমেরিকান এক্সপ্রেস, ক্লাউডটেল, দিল্লিভেরি, ফ্লিপকার্ট, ফ্রেশওয়ার্কস, গো-এমএমটি, মাইক্রোসফট এবং আরবিএসের মতো সংস্থা। বর্তমান অর্থনৈতিক মন্দা ও চাকরির অপ্রতুলতার বাজারে দাঁড়িয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের ম্যানেজমেন্ট পড়ুয়াদের এই চাকরি পাওয়া প্রত্যাশার চেয়েও অনেক বেশি বলে মন্তব্য করেছেন আইআইএম আহমেদাবাদের প্লেসমেন্ট কমিটির মুখপাত্র অমিত কারনা। প্রসঙ্গত, আইআইএম আহমেদাবাদেও এবার পড়ুয়াদের প্লেসমেন্টে চাকরি অনেক বেড়েছে।

Comments
Loading...