শিক্ষক গড়তে বি এড কোর্স চালু করেছে জেআইএস, দু’বছরের কোর্সে রয়েছে ১০০ সিট

আপনি কি স্কুলে শিক্ষকতা করতে চান? ভাবছেন কীভাবে কী করবেন? তাহলে আগেই বলে রাখি, শিক্ষকতা করার জন্য কিন্তু অবশ্যই লাগবে বি এডের ডিগ্রি। এটি ছাড়া স্কুলের মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক স্তরে পড়ানো কার্যত কঠিন। আর তাই যে সমস্ত ছাত্রছাত্রী ভবিষ্যতে শিক্ষকতা করতে চান, তাঁদের জন্য জেআইএস গ্রুপ চালু করেছে বিএড কোর্সের।
এই কোর্সের মাধ্যমে ছাত্রছাত্রীদের কীভাবে শিক্ষকতা করতে হয়, তার সম্বন্ধে শেখানো হয়ে থাকে। এই কোর্সের মাধ্যমে ছাত্রছাত্রীদের এথিক্স ও মূল্যবোধ শেখানো হয়ে থাকে।

উন্নত মানের শিক্ষার পাশাপাশি, রিসার্চ, ইন্টার্নশিপ সহ স্কিল ডেভেলপমেন্টের উপর জোর দেওয়া হয় জেআইএস বিশ্ববিদ্যালয়ে। শান্ত পরিবেশ ও উন্নত মানের ব্যাবস্থাপনার মাধ্যমে ছাত্রছাত্রীদের শিক্ষা প্রদান করা হয়। এছাড়াও রয়েছে উন্নত মানের লাইব্রেরি সহ বিভিন্ন ধরনের ল্যাবরেটরি। এছাড়াও ছাত্রীদের জন্য রয়েছে আলাদা হস্টেলের সুবিধা।

কোর্সটি সম্পূর্ণভাবে এনসিটিই গাইডলাইন মেনে তৈরি করা হয়েছে। এই কোর্সে একধারে যেমন থিওরি রয়েছে তেমনই অন্যদিকে জোর দেওয়া হয়েছে প্রাকটিক্যাল ক্লাসের উপর, যাতে শিক্ষক হিসেবে কর্মরত থাকাকালীন তাঁরা ছাত্রছাত্রীদের উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করে তুলতে পারেন। ক্লাসরুম শিক্ষার পাশাপাশি প্রাকটিক্যাল, ইন্টার্নশিপ সহ ওয়ার্কশপ, সেমিনার ও এডুকেশনাল ট্যুরেরও বন্দোবস্ত রয়েছে।

এই কোর্সটির সময়সীমা দুই বছরের। রয়েছে ১০০ টি সিট। স্নাতক ও স্নাতকত্তরে ৫০% নম্বর থাকলেই আপনি এই কোর্সটিতে নিজের নাম নথিভুক্ত করতে পারেন। রিজার্ভড ক্যাটাগরির ছাত্রছাত্রীরা নম্বরে ৫% ছাড় পেতে পারেন।

 

Comments
Loading...